চীনা নিষেধাজ্ঞার মুখে ৫ মার্কিন প্রতিষ্ঠান

চাটগাঁ নিউজ ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সংক্রান্ত পাঁচটি সংস্থার উপর নিষেধাজ্ঞা জারি করেছে চীন। তবে কেন এই নিষেধাজ্ঞা এখনও সেই বিষয়ে কিছু জানায়নি চীন। এর আগে চীনের সেনা ‘পিপলস লিবারেশন আর্মির’ সাথে সংযোগ থাকা বেশ কিছু সংস্থাকে নিষেধ করেছিল যুক্তরাষ্ট্র।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে চীনের সার্বভৌমত্ব, জাতীয় স্বার্থ ক্ষতিগ্রস্ত হয়েছে। নিষেধাজ্ঞা জারির ফলে সংস্থাগুলোর চীনে থাকা যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারবে বেজিং। একই সঙ্গে চীনের কোনও ব্যক্তি বা সংস্থা নিষিদ্ধ সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক রাখলে আইনানুগ পদক্ষেপ গ্রহণও করতে পারবে প্রশাসন।

তবে এই সিদ্ধান্তে জড়িয়ে গিয়েছে তাইওয়ানও। গত ডিসেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাইওয়ানকে প্রায় ৩০ কোটির ডলারের অস্ত্র ‘প্যাকেজ’ দেয়ার বিষয়ে আলোচনা করেছে।

ওই প্যাকেজের মধ্যে রয়েছে তাইওয়ানের সেনাকে প্রশিক্ষণ দেয়া, অস্ত্র ব্যবহার প্রশিক্ষণ দেয়া, এমনকি পুরনো অস্ত্র মেরামত করে অত্যাধুনিক অস্ত্র দিয়ে সহায়তা করা। যুক্তরাষ্ট্রের তাইওয়ানকে সাহায্য চীন এবং যুক্তরাষ্ট্রের ভিতর বিরোধিতা সৃষ্টি করছে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top