চবিতে দোকান দখলকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ৩

চাটগাঁ নিউজ ডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রেলস্টেশন সংলগ্ন একটি দোকান দখল নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে তিন শিক্ষার্থী আহত হয়েছেন।  তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) ভোরে বিশ্ববিদ্যালয়ের রেলস্টেশন এলাকায় এই  ঘটনা ঘটে। এতে ককটেল বিস্ফোরণ ও দোকানে ভাঙচুরের ঘটনাও ঘটেছে।

এ ঘটনায় ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা জড়িত বলে অভিযোগ করছেন শিক্ষার্থীরা । তবে চবি প্রক্টর বলছেন, স্থানীয় দুই ব্যবসায়ীর ব্যবসায়িক দ্বন্দ্বে ঘটনার সূত্রপাত।

শিক্ষার্থীদের দাবি যুবলীগ নেতাকর্মীরা শিক্ষার্থীদের লক্ষ্য করে গুলি ছুড়ে এবং স্থানীয়দের জড়ো করার চেষ্টা চালায়। পুলিশের উপস্থিতি না থাকায় সকালে বিশ্ববিদ্যালয়ের রেলগেট এলাকায় ভাঙচুর করে শিক্ষার্থীরা। এ ঘটনায় এখনও ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। ক্যাম্পাসে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে না পারায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ২ ঘণ্টা বন্ধ রাখে শিক্ষার্থীরা।

জানা গেছে, আজ ভোর ৪টার দিকে কয়েকজন শিক্ষার্থী পরিচালিত একটি দোকান দখল করতে আসেন হাটহাজারী উপজেলার যুবলীগ নেতা মোহাম্মদ হানিফের কর্মীরা। এ সময়ে তারা ককটেল বিস্ফোরণ ও ইটপাটকেল নিক্ষেপ করে। পরে ক্যাম্পাসে হামলার খবর ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা সকালে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে জড়ো হন এবং রেল ক্রসিংয়ের দিকে হামলার প্রতিবাদে মিছিল নিয়ে গেলে আবারও ককটেল বিস্ফরণ ও গুলিবর্ষণ করা হয়। এ সময় তিনজন শিক্ষার্থী আহত হন।

মোহাম্মদ আলী ওবায়দুল্লাহ নামে এক শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী রেলস্টেশন সংলগ্ন আপ্যায়ন ঘর নামে একটি দোকান পরিচালনা করতো। গতরাত ৪টার দিকে দোকানটি দখল করতে আসে যুবলীগের নেতাকর্মীরা। এ সময় তারা শিক্ষার্থীদের ওপর হামলা করে। এতে তিন শিক্ষার্থী আহত হন।

চবি প্রক্টর অধ্যাপক ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ বলেন, স্থানীয় দুই ব্যবসায়ীর দ্বন্দ্বে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে৷ এ সময় শিক্ষার্থীদের মাঝে আতংক ছড়িয়ে পড়ে। পরে তারা হল থেকে বের হয়ে রেলক্রসিংয়ের দিকে গেলে আবারও ককটেল বিস্ফোরণ হয়। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে।

অভিযোগ আছে, বিশ্ববিদ্যালয় রেলস্টেশনে রেলওয়ের জায়গা অবৈধভাবে দখল করে দোকান বানিয়ে ভাড়া দেন হানিফ। এছাড়া তার ছোটভাই ছাত্রলীগ নেতা মো. ইকবাল পুরো ক্যাম্পাস ও আশপাশের এলাকায় ডিস এবং ওয়াইফাইয়ের ব্যবসা করেন।

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top