দোভাষী বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচনে ভূয়া ভোটার তালিকা

রাঙ্গুনিয়া প্রতিনিধি: রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনা-কদমতলি ইউনিয়নের দোভাষী বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের নির্বাচন আগামী ২৯ জানুয়ারি। সমিতির নির্বাচনকে ঘিরে চলছে প্রস্তুতি। তবে বর্তমান পরিচালনা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ভূয়া ভোটার তালিকা তৈরির অভিযোগ করেছেন কমিটির নেতৃবৃন্দ।

বৃহষ্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে সহ-সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদকসহ কমিটির ৮ সদস্য চট্টগ্রাম জেলা সমবায় কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগটি তদন্ত করে ব্যবস্থা নেবেন জানিয়েছেন এ কর্মকর্তা।

দায়ের করা লিখিত অভিযোগে জানা যায়, বর্তমান পরিচালনা কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম ও সাধারণ সম্পাদক আবদুল জব্বার সমিতির নিয়ম মোতাবেক রেজুলেশন না করে মনগড়া আপত্তিকর ও ভূয়া ভোটার তালিকা প্রকাশ করে। ওই তালিকায় শতাধিক নতুন ভোটার রয়েছে। এসব ভোটার করার কারনে ব্যবসায়ীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে ও নির্বাচনী কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

ভোটার তালিকা যথাসময়ে প্রকাশ না করে নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রির দুইদিন পর প্রার্থীদের হাতে ভোটার তালিকা প্রদান করে। সভাপতি সম্পাদক ছাড়া কমিটির অন্যান্যরা ভোটার তালিকা নিয়ে অবগত ছিলনা। ভূয়া ভোটার তালিকা দিয়ে নির্বাচন পরিচালনা করলে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের জয় লাভ সহজ হবে। পূর্বের ভোটার তালিকার সাথে বর্তমান ভূয়া ভোটার তালিকা মিল না রেখে প্রকৃত ভোটারদেরকে বঞ্চিত করা হয়েছে। সভাপতি-সম্পাদকের নিজস্ব পরিবারের লোকজন কিংবা আত্মীয়-স্বজনকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

এ বিষয়ে সমিতির সহ-সাধারণ সম্পাদক আশরাফ হোসেন বলেন, নির্বাচন উৎসবুমখর করতে অবিলম্বে ভূয়া ভোটার তালিকা বাতিল করে স্বচ্ছ ভোটার তালিকা প্রকাশ করতে হবে।

অভিযোগের বিষয়ে সমিতির সভাপতি মো. জাহাঙ্গীর আলম বলেন, “সভার মাধ্যমে সমিতির নিয়মতান্ত্রিকভাবে ভোটার তালিকা তৈরি করা হয়েছে।

সমিতির সাধারণ সম্পাদক আবদুল জব্বার বলেন, “যাদের দোকান কিংবা ব্যবসা প্রতিষ্ঠান নেই, তাদের বাদ দিয়ে প্রকৃত ব্যবসায়ীদের নিয়ে ভোটার তালিকা প্রকাশ করা হয়। আমাদের বিরুদ্ধে অভিযোগ সত্য নয়।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা সমবায় অফিসার মুরাদ হোসেন বলেন, “অভিযোগের তদন্ত করা হবে। উভয়পক্ষকে ডেকে শুনানী করে ব্যবস্থা নেওয়া হবে।”

 

চাটগাঁ নিউজ/এমএসআই

Scroll to Top