চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পূর্ণাঙ্গ ট্রমা অপারেশন থিয়েটার উদ্বোধন

চাটগাঁ নিউজ ডেস্ক: চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাজুয়ালটি বিভাগে শনিবার (৯ ডিসেম্বর) পূর্ণাঙ্গ ট্রমা অপারেশন থিয়েটার উদ্বোধন করা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো শামীম আহসান এ ওটি উদবোধন করেন। বিভাগীয় প্রধান সার্জারি অধ্যাপক ডাঃ মো সাইফুল হক ও বিভাগীয় প্রধান এনেসথেশিওলজি অধ্যাপক ডাঃ মো হারুন- উর-রশিদ এর সহযোগিতায় চালু হল এই অপারেশন থিয়েটার।

আজ সকাল ১১ টায় একজন ছুরিকাহত ব্যক্তির পেটের অপারেশন সফল ভাবে সম্পন্ন করে এই অপারেশন থিয়েটার চালু করেন ক্যাজুয়ালটি বিভাগের প্রধান ডাঃ ঋভুরাজ চক্রবর্তী ও তাঁর সার্জনস টীম।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাজুয়ালটি বিভাগ প্রতি মাসে গড়ে ১৮০০ ট্রমা রোগীর চিকিৎসা প্রদান করে। এর মধ্যে গড়ে ৫৫০ রোগীর ক্ষেত্রেই মেজর অপারেশন প্রয়োজন হয়। এতোদিন সার্জারি বিভাগের ওটিতে এসব অপারেশন করা হত। এখন থেকে যে কোন মেজর অপারেশন তৎক্ষনাৎ ক্যাজুয়াল্টি বিভাগেই অজ্ঞান করে চিকিৎসা দেয়া সম্ভব হবে। তাই পূর্ণাঙ্গ ট্রমা অপারেশন থিয়েটার এই হাসপাতালের জন্য এবং সমগ্র চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, ফেনী ও কক্সবাজার অঞ্চলের মানুষের ট্রমা চিকিৎসার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ অগ্রগতি।

নতুন অপারেশন থিয়েটারের সুবিধা

নতুন অপারেশন থিয়েটারটিতে রয়েছে আধুনিক সব ধরনের সরঞ্জাম ও সুযোগ-সুবিধা। এর মধ্যে রয়েছে:

  • একটি অত্যাধুনিক অপারেশন টেবিল
  • অত্যাধুনিক অক্সিজেন সরবরাহ ব্যবস্থা
  • অত্যাধুনিক অ্যানেসথেসিয়া সরঞ্জাম
  • অত্যাধুনিক সার্জিক্যাল সরঞ্জাম
  • অত্যাধুনিক মনিটরিং ব্যবস্থা

এই অপারেশন থিয়েটারের উদ্বোধন নিয়ে ক্যাজুয়ালটি বিভাগের প্রধান ডাঃ ঋভুরাজ চক্রবর্তী বলেন, “এই অপারেশন থিয়েটার চালু হওয়ার ফলে আমাদের রোগীদের চিকিৎসায় আরও বেশি সুবিধা হবে। এখন থেকে যে কোন জরুরি ট্রমা রোগীর অপারেশন তৎক্ষনাৎ করা সম্ভব হবে। এতে রোগীদের জীবন বাঁচাতে এবং তাদের আরোগ্য লাভের সম্ভাবনা বাড়বে।”

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো শামীম আহসান বলেন, “এই অপারেশন থিয়েটার চালু হওয়ায় চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, ফেনী ও কক্সবাজার অঞ্চলের মানুষের ট্রমা চিকিৎসার মান আরও উন্নত হবে।”

Scroll to Top