চট্টগ্রাম চেম্বার একসঙ্গে ১০ পরিচালকের পদত্যাগ

চাটগাঁ নিউজ ডেস্ক : অবশেষে ‘পদত্যাগ’ করছেন বিনা ভোটে নির্বাচিত চট্টগ্রাম চেম্বারের পরিচালকেরা। রোববার (১ সেপ্টেম্বর) রাত ১১টা পর্যন্ত ১০ জন পরিচালক পদত্যাগ করেছেন। এর আগে পদত্যাগ করেন দুজন। বাকি ১২ জন সোমবার (২ সেপ্টেম্বর) পদত্যাগপত্র জমা দেওয়ার কথা রয়েছে। চট্টগ্রাম চেম্বার সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

গত ৫ আগস্ট দেশে ক্ষমতার পটপরিবর্তনের পর চেম্বার ঘিরে ব্যবসায়ীদের ক্ষোভ প্রকাশ্যে আসে। ব্যবসায়ীদের বঞ্চিত করে ‘পরিবারতন্ত্র’ প্রতিষ্ঠা করার অভিযোগে ইতিমধ্যে মানববন্ধন ও বিক্ষোভ করে আসছিলেন তারা।

এ পরিস্থিতিতে গত ২৮ আগস্ট জ্যেষ্ঠ সহসভাপতি তরফদার রুহুল আমিন ও পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী পদত্যাগ করেন। এই দুজনের পদত্যাগের চার দিনের মাথায় রোববার আরও ১০ জন পদত্যাগ করলেন।

জানা যায়, চট্টগ্রাম চেম্বারে সর্বশেষ ভোটাভুটি হয়েছিল ২০১৩ সালের ৩০ মার্চ। ওই নির্বাচনে এম এ লতিফ-সমর্থিত মাহবুবুল আলম-নুরুন নেওয়াজ সেলিম পরিষদ ২৪ পদের মধ্যে ২০টিতে জয়লাভ করে। সংখ্যাগরিষ্ঠতার সুবাদে মাহবুবুল আলম প্রথমবারের মতো সভাপতি হন। এরপর টানা পাঁচবার ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচনের সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন ব্যবসায়ীরা। সর্বশেষ বিনা ভোটের নির্বাচন হয় গত বছরের আগস্টে।

প্রথমে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পরিচালকেরা নির্বাচিত হয়েছেন, এরপর তারা সভাপতি নির্বাচিত করেছেন। এতে সভাপতি হন ওমর হাজ্জাজ। তিনি চট্টগ্রাম-১১ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) এম এ লতিফের তৃতীয় সন্তান। টানা ভোট না হওয়ায় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছিল।

ব্যবসায়ীদের মূল দাবি হলো, চট্টগ্রাম চেম্বারে সুষ্ঠু নির্বাচন। এর আগে টানা পাঁচ নির্বাচনে ভোটাভুটি হয়নি চট্টগ্রাম চেম্বারে। গণপদত্যাগের ফলে এখন গণতান্ত্রিকভাবে ভোটাভুটির সুযোগ তৈরি হলো।

একসঙ্গে ১০ পরিচালক পদত্যাগ করার সত্যতা নিশ্চিত করে চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, চেম্বার ঘিরে যে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে সাধারণ সদস্যদের সেবায় বিঘ্ন ঘটছে। এ পরিস্থিতিতে সাধারণ ব্যবসায়ীদের স্বার্থের কথা চিন্তা করে বর্তমান বোর্ড পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে। তবে পদত্যাগ করা ১০ পরিচালকের নাম প্রকাশ করেননি চেম্বার সভাপতি।

ওমর হাজ্জাজ বলেন, পরিচালকেরা চেম্বার সভাপতি বরাবর পদত্যাগপত্র জমা দিচ্ছেন। আমি সভাপতি হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন অনুবিভাগের কাছে পদত্যাগপত্র জমা দিচ্ছি। সোমবারের মধ্যে পদত্যাগের পুরো প্রক্রিয়া শেষ হবে।

চাটগাঁ নিউজ /এআইকে

Scroll to Top