চট্টগ্রাম কলেজে ছাত্র রাজনীতি নিষিদ্ধ চায় শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম সরকারি কলেজে ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবি তুলেছে সরকার পতনে নেতৃত্বদানকারী সংগঠন বৈষম্যবিরোধী ছাত্র সংগঠন।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেল তিনটায় চট্টগ্রাম কলেজের সমসাময়িক বিষয় নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

সংবাদ সম্মেলনে ছাত্ররাজনীতি বন্ধসহ পাঁচ দফা দাবি জানানো হয়েছে। এতে বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ হওয়া চট্টগ্রাম কলেজ ছাত্রদল নেতা শহীদ ওয়াসিমের নামে কলেজে গুরুত্বপূর্ণ কোনো স্থাপনার নামকরণের দাবিও জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ইবনে হোসাইন উল্লেখ করেন- সাম্প্রতিক সময়ে ক্যাম্পাসে বিভিন্ন ছাত্রসংগঠনের কার্যক্রম আমাদের অধিকার ও নিরাপত্তা হুমকির মুখে ফেলছে, যা আমরা সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলে মনে করি। বিভিন্ন ছাত্রসংগঠন নামে-বেনামে সক্রিয় কার্যক্রম চালাতে চেষ্টা করছে। যা আমাদের জন্য খুবই আশঙ্কার বিষয়।
তিবি বলেন, ‘সর্বশেষ গতকাল বৃহস্পতিবার বেলা তিনটায় একটি ছাত্রসংগঠনের কয়েকজন নেতৃবৃন্দ অধ্যক্ষে সাথে সাক্ষাৎ করার পর ক্যাম্পাসের বাইরে তাদের সঙ্গে ঝামেলার কথা আমরা শুনেছি। এভাবে বারবার ছাত্ররাজনীতি চালু করার চেষ্টা সাধারণ শিক্ষার্থীদের প্রতি অবিচার। সাম্প্রতিক সময়ে ক্যাম্পাসে বিভিন্ন ছাত্রসংগঠনের কার্যক্রম আমাদের অধিকার ও নিরাপত্তা হুমকির মুখে ফেলছে, যা আমরা সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলে মনে করি। আমরা ক্যাম্পাসে সংঘটিত এই সমস্ত কার্যক্রমের তীব্র নিন্দা জানাই এবং ক্যাম্পাসে রাজনীতিমুক্ত পরিবেশ বজায় রাখার জন্য প্রশাসনের কঠোর পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছি

সংবাদ সম্মেলনে উত্থাপিত অন্যান্য দাবিগুলো হল- চট্টগ্রাম কলেজ কর্তৃপক্ষের পক্ষ থেকে অফিসিয়ালি ছাত্ররাজনীতি বন্ধ ঘোষণা করা, শহীদ ওয়াসিমের পরিবারের পুনর্বাসনে কলেজ প্রশাসনের ভূমিকা রাখা, দ্রুত সময়ে হল সংস্কার কার্যক্রম সম্পন্ন করা, যারা পতিত স্বৈরচারের অপকর্মের সাথে জড়িত ও জুলাই বিপ্লবে নির্যাতনকারী হিসেবে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত, তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা এবং শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা। নির্যাতিত শিক্ষার্থীদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান করা। জুলাই বিপ্লবে ক্ষতিগ্রস্ত, আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয়ভার কলেজ প্রশাসন কর্তৃক বহন করা।

চাটগাঁ নিউজ/ উজ্জ্বল/এসএ

Scroll to Top