চট্টগ্রামে সংঘর্ষে গুলিবিদ্ধ চবি শিক্ষার্থী নিহত

চাটগাঁ নিউজ ডেস্ক : কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থী হৃদয় চন্দ্র তড়ুয়া (২২) মারা গেছেন। ১৮ জুলাই চট্টগ্রামের বহদ্দারহাটে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ছাত্রলীগ-যুবলীগের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ হন তিনি।

মঙ্গলবার (২৩ জুলাই) সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এ নিয়ে কোটা সংস্কার আন্দোলনে চট্টগ্রামে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ছয়জনে।

হৃদয় চন্দ্র তড়ুয়া (২২) চবির ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তার বাড়ি পটুয়াখালী জেলায় এবং তার বাবার নাম রতন চন্দ্র তড়ুয়া।

বিষয়টি নিশ্চিত করেছেন চাটগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহেদুল কবির। তিনি বলেন, ‘হৃদয় ঢামেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মরদেহ হাসপাতাল থেকেই পরিবারের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে।’ তবে হৃদয় গুলিবিদ্ধ ছিলেন কিনা তা তিনি জানেন না।

জানা গেছে, গত ১৮ জুলাই (বৃহস্পতিবার) নগরীর বহদ্দাহার মোড়ে অবস্থান নেন আন্দোলনকারীরা। সেখানে গুলিবিদ্ধ হন হৃদয়। গুলি বুকের এক পাশ দিয়ে ঢুকে অন্যপাশ দিয়ে বের হয়ে যায়। তাৎক্ষণিক তাকে চট্টগ্রামের পার্কভিউ হাসপাতালে নেওয়া হয়। পরে অবস্থা গুরুতর হলে ঢাকায় স্থানান্তর করা হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়েছে। তাকে উন্নত চিকিৎসার জন্য ভারত নেওয়ার প্রস্তুতি চলছিলো। তবে তার আগে মৃত্যুর কাছে হার মানতে হয় হৃদয়কে।

হৃদয়ের ভগ্নিপতি দিপক মিস্ত্রি বলেন, ‘আমাদের পরিবারের একমাত্র স্বপ্ন ছিলো হৃদয়। হৃদয় আন্দোলনে ছিল না। সে টিউশনি করানোর জন্য বহদ্দারহাট গিয়েছিলো। সেখানে গুলিবিদ্ধ হয় সে। লাশ ঢাকা মেডিকেল থেকে গ্রামের বাড়িতে নেয়া হচ্ছে।’

চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ‘আমি খুবই মর্মাহত। আন্দোলনের প্রথম থেকেই আমার চেষ্টা ছিলো বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থী যেন ক্ষতির সম্মুখীন না হয়। হৃদয়কে সুস্থ করার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করেছিলাম। সরকারের পক্ষ থেকে নিহত শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর আশ্বাস দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় সচল হলে সিন্ডিকেট সভা করে আমরা হৃদয়ের পরিবারের পাশে দাঁড়ানোর চেষ্টা করব।’

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন চলাকালে চট্টগ্রামে মোট ছয়জনের মৃত্যু হয়। এর মধ্যে বৃহস্পতিবারের সংঘর্ষে হৃদয়সহ তিনজন এবং আগের দিন মঙ্গলবার (১৬ জুলাই) মুরাদপুরে হওয়া সংঘর্ষে মারা যায় দুইজন। নিহতদের মধ্যে হৃদয়ই কেবল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top