চট্টগ্রামে মহব্বত বাড়াচ্ছে ‘মহব্বত কা শরবত’

নিজস্ব প্রতিবেদক : গরমে লেবু, পুদিনা, আম, বেলসহ নানা ফলের শরবত পাওয়া যায়। সারাদিন রোজা থাকার পর এক গ্লাস ঠান্ডা শরবত, তৃষ্ণার্ত রোজাদারের সারাদিনের ক্লান্তি দূর করে দিতে পারে মুহূর্তেই। আর তা যদি হয় ‘মহব্বতের শরবত’ তাহলে তো কথায় নেই!
এবার ভারতে ভাইরাল হওয়া সেই ‘মহব্বত শরবত’ মিলছে চট্টগ্রাম নগরে। প্রতিদিন ইফতারের আগে এই রঙিন শরবত কিনতে ভিড় বাড়ছে দোকানে। প্রতি লিটার ১৩০ টাকা পর্যন্ত বিক্রি করতে দেখা গেছে।

জানা গেছে, পুরনো দিল্লির স্ট্রিট ফুড হিসেবে বিখ্যাত এই ‘মহব্বত কা শরবত’ (মহব্বত শরবত) শুধু ভারতেই নয়, পাকিস্তানেও এই রঙিন শরবতের বেশ কদর রয়েছে। ২০২১ সালের শেষ দিকে সারা বিশ্বে ভাইরাল হয় এ শরবতটি। একই সাথে জনপ্রিয়তাও অর্জন করে। তরমুজ, দুধ, চিনিসহ কয়েক উপকরণ নিয়ে খুব সহজেই এটি বানানো যায়।

সরেজমিনে বুধবার বিকালে নগরীর লাভ লেইনের আবেদীন কলোনিতে গিয়ে দেখা যায়, আজরাফ ফাহিম এবং মো. এনাম নামে দুই বিক্রেতা ‘মহব্বত শরবত’ বিক্রি করছেন। সেখানে অনেকে এসেছেন শরবত নিতে। বিকাল ৫টা থেকে ইফাতারের আগ পর্যন্ত উপচেপড়া ভিড় লেগে থাকে বলে জানান বিক্রেতা।

শুধু লাভলেইনে নয়, নগরীর চকবাজার প্যারেড কর্নার, জিইসি মোড়, আগ্রাবাদের চৌমুহনি, হালিশহরসহ বিভিন্ন অলি-গলিতে বিক্রি হচ্ছে এই রঙিন শরবত। তবে লাভলেইনের আবেদিন কলোনির শরবতের চাহিদা সবচেয়ে বেশি। শরবতের পাশাপাশি সুস্বাদু গাজরের হালুয়া এবং শিঙ্গারাও পাওয়া যাচ্ছে মহব্বতে লাভলেইনে।

লাভলেইনের আবেদিন কলোনির শরবতের সুনাম থাকায় স্থানীয়দের পাশাপাশি এখানে দূর দূরান্ত থেকে ছুটে আসেন শরবত প্রেমিরা। অনেকের ধারণা, ভারতের বিখ্যাত এই শরবত খেলে মহব্বত বাড়ে প্রিয়জনের প্রতি।

বিক্রেতা আজরাফ ফাহিম বলেন, ‘প্রতিদিন প্রায় ২০০ লিটার ‘মহব্বত শরবত’ বিক্রি করি। অনেকে আধা লিটার, অনেকে ৪-৫ লিটার পর্যন্ত নেন। আর্থিক সমস্যার কারণে যেসব রোজাদাররা শরবত কিনতে পারবে না, তাদেরকে ফ্রি শরবত দিচ্ছি। রোজাদাররা এখানে বসে ফ্রিতেও খেতে পারবেন রঙিন এই শরবত!

নুরুল আলম নামে এক ক্রেতা বলেন, ‘এটিকে তরমুজ শরবত বলি আমরা। বাসায় সহজে বানানো যায়। চাকরি করে এসব বানানোর সময় পায় না। প্রায় প্রতিদিন এখান থেকে কিনে নিয়ে যায়। স্বাদও অন্যরকম।’

‘মহব্বত শরবত’ যেভাবে বানানো হয়

একটি বড় পাত্রে দুইকাপ ঠান্ডা দুধ ঢেলে এতে ২ টেবিল চামচ চিনির গুঁড়ো ও ২ টেবিল চামচ রোজ সিরাপ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর এলাচের গুঁড়ো মিশিয়ে সব উপাদান চামচ দিয়ে নাড়ানোর পর মিশিয়ে নিতে হবে ভালোভাবে। এরপর তরমুজের দানা ছাড়িয়ে ছোট টুকরো করে কেটে নিয়ে দুধের মিশ্রণে তরমুজের টুকরোগুলো দিয়ে দিতে হবে। বরফের টুকরো মিশ্রণের মধ্যে দিয়ে সবকিছু একসঙ্গে আবারও নাড়াতে হবে। তৈরি হয়ে যাবে ‘মহব্বত শরবত’।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top