চট্টগ্রামে ভুল প্রশ্ন বিতরণ-কাণ্ডে দোষী ৬ জন

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের সীতাকুণ্ডে এইচএসসি পরীক্ষার একটি কেন্দ্রে পদার্থবিজ্ঞান প্রথম পরীক্ষার দিন দ্বিতীয় পত্রের প্রশ্ন বিতরণের ঘটনায় ছয়জনের দোষ খুঁজে পেয়েছে তদন্ত কমিটি। তাদের মধ্যে পাঁচজন কর্মকর্তা ও একজন ‍পুলিশের সদস্য।

সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটি এই ছয়জনকে দায়ী করে তাদের তদন্ত প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে এম রফিকুল ইসলামের কাছে জমা দিয়েছেন।

রোববার (১৪ জুলাই) ইউএনও সেই প্রতিবেদন জেলা প্রশাসক ও চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের কাছে পাঠাবেন। প্রতিবেদন অনুসারে জেলা প্রশাসক ও শিক্ষাবোর্ডের চেয়ারম্যান জড়িতদের বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেবেন।

তদন্ত কমিটির প্রতিবেদনে পরীক্ষা কেন্দ্র বিজয় স্মরণি ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও কেন্দ্র সচিব শিব শংকর শীল, পরীক্ষা কমিটির আহ্বায়ক মো. নোমান, কেন্দ্রের পরীক্ষা কমিটির সদস্য সহকারী অধ্যাপক শহীদুল্লাহ আজাদ ও প্রভাষক ফারজানা আক্তার, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা (ট্যাগ অফিসার) এবং একজন পুলিশ কনস্টেবলকে ঘটনার জন্য দায়ী করা হয়েছে। এর আগে এমন ভুলের জন্য কেন্দ্র সচিব, কমিটির আহ্বায়ক, দুই সদস্যসহ ৪ জনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

তদন্ত কমিটির প্রধান সীতাকুণ্ড উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দীন প্রতিবেদন ইউএনরও কাছে পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ইউএনও পরবর্তী ব্যবস্থা নেবেন।

ইউএনও কে এম রফিকুল ইসলাম প্রতিবেদন পাওয়ার বিষয়টি জানিয়ে তিনি সেটি জেলা প্রশাসক ও শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের কাছে পাঠানোর কথা বলেছেন।

এর আগে, গত বৃহস্পতিবার (১১ জুলাই) বিজয় স্মরণি ডিগ্রি কলেজ কেন্দ্রে সকাল ১০টায় পদার্থবিজ্ঞান প্রথম পত্রের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা শেষে সাড়ে ১০টায় সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করার সময় দেওয়া হয় দ্বিতীয় পত্রের প্রশ্ন। শিক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র চলে যাওয়া নিয়ে হৈ হুল্লোড় সৃষ্টি হলে সেসব প্রশ্নপত্র ফেরত নেওয়া হয়। এরপর ট্রেজারি থেকে প্রথম পত্রের প্রশ্নপত্র নিয়ে প্রায় দেড় ঘণ্টা পর পুনরায় পরীক্ষা নেওয়া হয়।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top