চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা, সরে যেতে চসিকের মাইকিং

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রাম নগরীতে পাহাড় ও উপকূলীয় এলাকা থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরতদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে সিটি করপোরেশন। কাউন্সিলরদের তত্ত্বাবধানে নগরীর বিভিন্ন এলাকায় মাইকিং করছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) টিম।

বুধবার (১৯ জুন) চসিকের সচিব আশরাফুল আমিন স্বাক্ষরিত এক চিঠিতে পাহাড় থেকে বাসিন্দাদের সরাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য কাউন্সিলরদের বলা হয়েছে।

সন্ধ্যায় নগরীর পতেঙ্গা আবহাওয়া অফিসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রামসহ আশপাশের এলাকায় সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। ভারি বর্ষণের কারণে পাহাড়ধসের সম্ভাবনা আছে। চট্টগ্রাম সমুদ্রবন্দরের জন্য তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত এবং নদীবন্দরের জন্য এক নম্বর নৌ সতর্কতা সংকেত জারি করা হয়েছে।

আবহাওয়া অফিসের সতর্কবার্তা পেয়ে চট্টগ্রামে জলোচ্ছ্বাস ও ভূমিধসের বিষয়ে সতর্কবার্তা দিয়েছে চসিক। সচিবের চিঠিতে ঝুঁকি মোকাবিলায় কাউন্সিলরদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। এছাড়া ঝুঁকিপূর্ণ এলাকায় থাকা নাগরিকদের নিরাপদ আশ্রয় সরে যেতে মাইকিং করছে চসিক।

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, চট্টগ্রাম নগরীর বিভিন্ন পাহাড়ে এখন অবৈধ বসতির সংখ্যা ছয় হাজার ১৭৫ পরিবার। মোট ঝুঁকিপূর্ণ বসতিসম্পন্ন পাহাড় আছে ২৬টি।

চট্টগ্রাম নগরী এবং আশপাশের এলাকায় পাহাড়ধসে প্রতিবছরই প্রাণহানির ঘটনা ঘটে। গত ১৬ বছরে চট্টগ্রামে পাহাড়ধসে তিনশরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top