চট্টগ্রামে এসএসসি পরীক্ষায় বসলো দেড় লাখ শিক্ষার্থী

চাটগাঁ নিউজ ডেস্ক: সারাদেশের মতো চট্টগ্রামেও শুরু হয়েছে সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এবছর পরীক্ষায় বসছে ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শুরু হয় বাংলা প্রথম পত্রের পরীক্ষা।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন পরীক্ষা কেন্দ্র রয়েছে ২১৯টি।

মোট ১ হাজার ১২৫টি স্কুলের ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে পরীক্ষায়। এরমধ্যে চট্টগ্রাম জেলায় ১ লাখ ৩৪৫ জন, কক্সবাজার জেলায় ২২ হাজার ৯৭৮ জন, রাঙামাটি জেলায় ৮ হাজার ২৪৬ জন, খাগড়াছড়ি জেলায় ৯ হাজার ৪০৬ জন এবং বান্দরবান জেলায় ৪ হাজার ৬১৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

চট্টগ্রামে মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ১৬ হাজার ৮০৩ জন ছাত্র এবং ১৮ হাজার ৬৭১ জন ছাত্রী, মানবিক বিভাগ থেকে ১৬ হাজার ২৩৭ জন ছাত্র এবং ৩৫ হাজার ৩৯২ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা থেকে ৩০ হাজার ৬৬৪ জন ছাত্র এবং ২৭ হাজার ৮২৩ জন ছাত্রী পরীক্ষার্থী রয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র নাথ জানান, ২০২৪ সালের এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রাম কন্ট্রোল রুম খুলেছে। পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। নকলের ব্যাপারে যথারীতি জিরো টলারেন্স থাকবে।

তিনি জানান, এবার সর্বমোট ৭২টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এরমধ্যে সাধারণ ভিজিল্যান্স টিম ৬০টি এবং বিশেষ ভিজিল্যান্স টিম ১২টি। প্রতিটি কেন্দ্রের জন্য ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পক্ষ থেকে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সংশ্লিষ্ট সবার সহায়তা কামনা করা হচ্ছে।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top