গ্রেপ্তার বুয়েটের ৩১ শিক্ষার্থীসহ ৩৪ জনের রিমান্ড চাওয়া হবে: পুলিশ

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ৩১ জন (বর্তমান ২৪ জন ও সাবেক ৭ জন) শিক্ষার্থীসহ গ্রেপ্তার হওয়া ৩৪ জনের রিমান্ড চাইবে পুলিশ।

মঙ্গলবার  সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) রাজন কুমার দাস বলেন, মামলার তদন্তের স্বার্থে আসামিদের রিমান্ডে নেওয়ার আবেদন করা হবে।

সরকারের বিরুদ্ধে ‘গোপন ষড়যন্ত্র ও জননিরাপত্তা বিঘ্নিত করার আশঙ্কায়’ গত রোববার বিকেলে টাঙ্গুয়ার হাওর থেকে ৩৪ জনকে আটক করা হয়।

সোমবার বিকেলে তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে পুলিশ বাদী হয়ে তাহিরপুর থানায় একটি মামলা করে। এই মামলায় গ্রেপ্তার দেখিয়ে বিকেলে তাদের আদালতে হাজির করলে আদালতের বিচারক ৩২ জনকে কারাগারে ও দুজন কিশোর হওয়ায় তাদের কিশোর সংশোধনাগারে পাঠানোর আদেশ দেন।

পুলিশের দাবি, গ্রেপ্তার সবাই ইসলামী ছাত্রশিবিরের নেতাকর্মী।

মঙ্গলবার ইসলামী ছাত্রশিবির সুনামগঞ্জ জেলা শাখার সাবেক সভাপতি ও আইনজীবী আবুল বাশার বলেন, আমরা এখনো নিশ্চিত নই, এখানে সংগঠনের সঙ্গে কারা কারা যুক্ত। তারা আসলে বেড়াতেই হাওরে এসেছিলেন। পুলিশ হয়রানির জন্য তাদের গ্রেপ্তার করেছে।

পুলিশের বিভিন্ন পর্যায়ের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, মূলত ঢাকা থেকে পাওয়া গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। পরে তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ ও তাদের কাছ থেকে বিভিন্ন আলামত জব্দ করার পরই মামলা ও গ্রেপ্তার দেখানো হয়।

গত রোববার বিকেলে পুলিশ খবর পায় টাঙ্গুয়ার হাওরে বুয়েটের একদল শিবিরকর্মী এসেছে। পরে বিপুলসংখ্যক পুলিশ গিয়ে দুধের আওটা এলাকা থেকে নৌকাসহ তাদের তাহিরপুর থানায় নিয়ে আসে। দীর্ঘ সময় জিজ্ঞাসাবাদে পুলিশ জানতে পারে, তাদের মধ্যে ইসলামী ছাত্রশিবিরের বুয়েট শাখার বায়তুল মাল সম্পাদক এবং সাথী সদস্য রয়েছেন। অন্যরা শিবিরের কর্মী ও শুভানুধ্যায়ী। মোটিভেশন প্রোগ্রামের অংশ হিসেবে শিবিরের কেন্দ্রীয় দায়িত্বশীল পর্যায়ের নির্দেশেই তারা টাঙ্গুয়ার হাওরে এসেছে।

এ ছাড়া এজাহারে একজন অপ্রাপ্তবয়স্কসহ ১০ জনের নাম উল্লেখ করা হয়েছে। বুয়েটের সঙ্গে তাদের সম্পৃক্ততার বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি। তারা হলেন- চাঁপাইনবাবগঞ্জের আব্দুল বারি, খুলনার বাকি বিল্লাহ, কুমিল্লার মাহাদি হাসান, সিরাজগঞ্জের টি এম তানভীর হোসেন, চট্টগ্রামের আশ্রাফ আলী, কুষ্টিয়ার মো. মাহমুদ হাসান, ঢাকার যাত্রাবাড়ীর এহসানুল হক ও বাগেরহাটের তানিমুল ইসলাম, ঢাকার যাত্রাবাড়ীর মো. আব্দুল্লাহ মিয়া, বুয়েট কোয়ার্টারের রায়হান আহম্মেদ সাজিদ নামে এক তরুণ।

Scroll to Top