গুয়াতেমালায় ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প

চাটগাঁ নিউজ ডেস্ক: মধ্য-আমেরিকার দেশ গুয়াতেমালার দক্ষিণ অঞ্চলে রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনও তথ্য পাওয়া যায়নি।

শুক্রবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় রাত ১১টা ৫২ মিনিটে ট্যাক্সিস্কো শহর থেকে সাত কিলোমিটার (চার মাইল) দূরে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূগর্ভের ১০৮ কিলোমিটার গভীরে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, ভূমিকম্পের সময় দেশটির শত শত মানুষ তাদের বাড়িঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। ভূমিকম্পে কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

গুয়াতেমালার সিসমোলজি ইনস্টিটিউট জানিয়েছে, ভূকম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬। দেশের দক্ষিণে ভূকম্পনটি অনুভূত হয়েছে। সেই সঙ্গে রাজধানী গুয়াতেমালা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ইউনেসকো বিশ্ব ঐতিহ্যের অংশ অ্যান্টিগুয়া গুয়াতেমালা শহরেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

প্রতিবেশী দেশ এল সালভাদরেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে। এল সালভাদরের কর্মকর্তারা ভূমিকম্পটিকে ‘‘শক্তিশালী’’ বলে অভিহিত করেছেন। তারা বলেছেন, ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন তারা।

নাগরিক সুরক্ষা মুখপাত্র রোডলফো গার্সিয়া সাংবাদিকদের জানিয়েছেন, ‘এখন পর্যন্ত কোনো হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।’ তিনি বলেন, কর্তৃপক্ষ জাতীয় পর্যায়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। ক্যারিবিয়ান এবং কোকোস টেকটোনিক প্লেটের সংযোগস্থলে অবস্থানের কারণে গুয়াতেমালায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

গুয়াতেমালার জরুরি পরিষেবা সংস্থা কনরেড বলেছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের উত্তর-পশ্চিমের সান পাবলো জোকোপিলাস শহরের একটি গির্জার সম্মুখভাগের কিছু অংশ ধ্বসে গেছে।

সূত্র: রয়টার্স।

 

চাটগাঁ নিউজ/এমএসআই

Scroll to Top