গাজায় ইসরাইলি আগ্রাসনে ৪৮ ঘণ্টায় ৬১ ফিলিস্তিনির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : গাজায় ইসরাইলি হামলায় গত ৪৮ ঘণ্টায় আরও ৬১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। বিধ্বস্ত এই ভূখণ্ডের নিহতের মোট সংখ্যা পৌঁছে গেছে প্রায় ৪০ হাজার ৯৩৯ জনে।

শনিবার (৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের ক্রমাগত অবরোধের কারণে খান ইউনিসের ইয়াকিন আল-আসটাল নামে এক শিশু অপুষ্টিতে মারা গেছে।

এছাড়া নাবলুসের গভর্নর নিশ্চিত করেছেন, তুর্কি-মার্কিন তরুণী আয়েশেনুর এজগি আইগির ময়নাতদন্তে ইসরাইলি স্নাইপারের গুলির প্রমাণ পাওয়া পাওয়া গেছে।

শুক্রবার পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি সম্প্রসারণের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়েছিলেন আয়েশেনুর। সেখানে গুলি চালায় ইসরাইলি সেনারা।

এদিকে ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, উত্তর গাজার হালিমাহ আল-সাদিয়াহ স্কুলে হামলা চালায় তাদের সেনারা। সেখানে তাঁবু গেড়ে আশ্রয়ে থাকা ৮ ফিলিস্তিনি নিহত হয়েছে।এছাড়া মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরেও ৫ জন নিহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, ইসরাইলি আগ্রাসনে আরও অন্তত ৯৪ হাজার ৪৫৪ জন ব্যক্তিও আহত হয়েছেন। নিহতরা বেসামরিক নাগরিক এবং তাদের বেশিরভাগই নারী ও শিশু।

বিশ্ব সম্প্রদায়ের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি দাবির পরও ইসরাইল অবরুদ্ধ গাজায় নৃশংস হামলা অব্যাহত রেখেছে। জাতিসংঘ এবং মানবাধিকার সংগঠনগুলোর বলে আসছে, ‘গাজায় যুদ্ধের সব নিয়ম ভঙ্গ করা হয়েছে।’

গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরাইলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। এরপর থেকে পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top