খুটাখালীতে সংরক্ষিত বনে গুলিবিদ্ধ হাতির মৃত্যু

সেলিম উদ্দীন,ঈদগাঁও প্রতিনিধি: কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের খুটাখালী বনবিটের খেশাহলা নামক সংরক্ষিত বনে গুলিবিদ্ধ হাতিটি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। পুরুষ হাতিটির বয়স আনুমানিক ২৭/২৮ বছর।

রবিবার ভোর রাতে বর্ণিতস্থানে হাতিটি মারা যায়। ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ফজলুল কাদের চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানায়, গত শুক্রবার রাতে ফুলছড়ি রেঞ্জের খুটাখালী বনবিটের খেশাহলা নামক সংরক্ষিত বনে একটি গুলিবিদ্ধ হাতি দেখতে পায় স্থানীয় লোকজন। পরে বনবিভাগকে খবর দিলে তারা ঘটনাস্থলে গিয়ে বনকর্মীরা পাহারায় থেকে হাতিটির চিকিৎসার ব্যবস্থা করেন। রবিবার ভোররাতে ওই হাতিটি মারা যায়।

তবে অভিযোগ উঠেছে স্থানীয় আম বাগানের মালিক হাতিটি তাড়াতে গিয়ে গুলি করে। এতে হাতিটি গুরুতর আহত হয়ে ঘটনাস্থলে ঢলে পড়ে। ইতিপূর্বে ঐ এলাকায় আরো দুটি হাতির মৃত্যু হয়েছে।

ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী বলেন, শুক্রবার রাতে হাতিটি খুটাখালী বনবিটের সংরক্ষিত বনে অসুস্থ হাতিটির অবস্থান সনাক্ত করা হয়। শনিবার সকালে চিকিৎসা শুরু করা হয়।

রবিবার ভোররাতে হাতিটি মারা যায়। কি কারণে হাতিটি মারা গেছে তার ময়নাতদন্তের জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। পরে হাতিটির মরদেহ মাটিতে পুঁতে ফেলা হয়।

Scroll to Top