খালের মুখে ভবন নির্মাণ, গুঁড়িয়ে দিল প্রশাসন

চাটগাঁ নিউজ ডেস্ক : কর্ণফুলী উপজেলায় দীর্ঘদিন ধরে খালের মুখে দ্বিতল ভবন ও দেয়াল নির্মাণ করে পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ রাখার অভিযোগে টানা ৫ ঘন্টার উচ্ছেদ অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন।

বুধবার (২৬ জুন) দুপুরের দিকে উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের বাদামতল এলাকার নদীপাড়ে সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী এ অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, চরপাথরঘাটার বাদামতল খালের মুখে সিমুজু কোম্পানি ও কন্টিনেন্টাল মেরিন ফিশারিজ লিমিটেড নামে দুটি প্রভাবশালী কোম্পানি দীর্ঘদিন ধরে খালের জমি দখল করে স্থাপনা তৈরি করেছিলেন। ফলে খালের মুখে এই দুই কোম্পানি স্থাপনা তৈরি খাল মুখ বন্ধ করে রাখায় পানি চলাচল সম্পূর্ণ ব্যাহত হয়। এমনকি জোয়ারের সময়ও কর্ণফুলী নদীর পানি বাদামতল শাখা খালে প্রবেশ করতো না। কোম্পানি দুটি প্রভাবশালী হওয়ায় সহজে এলাকার কেউ প্রতিবাদ বা মুখ খুলতো না। কিন্তু গত কয়েকদিনে আবারও খালের মুখে দেয়াল নির্মাণ করছেন এমন দৃশ্য দেখে স্থানীয় লোকজন ক্ষোভ প্রকাশ করে সহকারী কমিশনারের (ভূমি) কাছে অভিযোগ করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী বলেন, খালের মুখে বিভিন্ন স্থানে স্থাপনা তৈরি করে বাঁধা সৃষ্টি করা হয়েছে। পরে আমরা তা অবমুক্ত করে দিয়েছি। নিজেরাও কিছু সরিয়ে নিয়েছে।

তিনি আরও জানান, বাদামতল খালকে পুরনো রূপে ফিরিয়ে দেওয়া হবে। কেননা, জলাবদ্ধতা নিরসনে উচ্ছেদ অভিযান এবং খাল খনন করতে চরপাথরঘাটার সব খালের অবস্থা পরিদর্শন করা হচ্ছে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top