কোটা আন্দোলন: মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তে ‘জাতীয় গণতদন্ত কমিশন’

চাটগাঁ নিউজ ডেস্ক : কোটা সংস্কারের আন্দোলনের প্রকৃত ঘটনা তদন্তে জাতীয় গণতদন্ত কমিশন গঠন করা হয়েছে। এই কমিশনে রয়েছেন প্রথিতযশা ও প্রগতিশীল ধারার বিচারপতি, আইনজীবী, শিক্ষক ও মানবাধিকারের কর্মীরা। ৯ সদস্য বিশিষ্ট কমিশনের উপদেষ্টা হিসেবে আছেন ৮ জন। আজ সোমবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে এ কমিশন গঠনের কথা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও গনতদন্ত কমিশনের সদস্য সচিব তানজিমুদ্দিন খান ও মাহা মির্জা ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনে শিক্ষার্থীদের নির্যাতন, গুলি ও গণগ্রেফতারসহ নানা সহিংস উপায়ে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা, সংবিধান, প্রচলিত আইন ও মানবাধিকারের চরম লঙ্ঘনের অভিযোগ রয়েছে। প্রত্যেকটি ঘটনার প্রকৃত তদন্ত করার জন্য আমরা কাজ শুরু করবো।

কমিশনের যৌথভাবে সভাপতি হলেন, সাবেক বিচারপতি মো. আব্দুল মতিন, আইনজীবী ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল। সদস্য হিসেবে আছেন, জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান, জ্যেষ্ঠ সাংবাদিক আবু সাইয়িদ খান, অধ্যাপক গীতিআরা নাসরিন, জ্যেষ্ঠ সাংবাদিক আশরাফ কায়সার, আইনজীবী অনীক আর হক। সদস্য সচিব হিসেবে যৌথভাবে কাজ করবেন, অধ্যাপক তানজিমুদ্দিন খান, লেখক ও গবেষক মাহা মির্জা।

উপদেষ্টা পরিষদে থাকবেন, জ্যেষ্ঠ আইনজীবী তোবারক হোসেন, জ্যেষ্ঠ আইনজীবী সারা হোসেন, আইনজীবী ও শিক্ষক ড. শাহদীন মালিক, লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক সলিমুল্লাহ্ খান, শিক্ষক কাজী মাহফুজুল হক সুপন, আইনজীবী রাশনা ইমাম, আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া, শিক্ষক সাইমুম রেজা তালুকদার।

ঘোষিত জাতীয় গণতদন্ত কমিশন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে দেশে ০১ জুলাই থেকে সংগঠিত বিভিন্ন সহিংস নির্যাতন, নিপীড়ন, হত্যা, গুলিবর্ষণ, হুমকি, মামলা ও মানবাধিকার লঙ্ঘনসহ সংশ্লিষ্ট বিষয়ে যাবতীয় তথ্য, ভিডিও, ফটোগ্রাফ ও লেখা জমাদানের আহ্বান জানান।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top