কালুরঘাট সেতুর রেলিং ভেঙে নদীতে পড়ল চাঁদের গাড়ি

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের প্রায় শতবর্ষী কালুরঘাট সেতুর রেলিং ভেঙে একটি টেম্পো (চাঁদের গাড়ি) কর্ণফুলী নদীতে পড়ে গেছে। শনিবার (৮ আগস্ট) গভীর রাতে গাড়িটি পড়ে যাওয়ার পর স্থানীয়রা দুজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছেন। তবে গাড়িতে আরও কোনো যাত্রী ছিলেন কিনা তা এখনো জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শনিবার দিবাগত রাত ২টার দিকে বোয়ালখালী থেকে যাত্রী নিয়ে টেম্পোটি শহরে যেতে কালুরঘাট সেতু পার হচ্ছিল। কিন্তু কিছু দূর যেতেই টেম্পুটি নিয়ন্ত্রণ হারিয়ে হঠাৎ রেলিং ভেঙে নিচে নদীর পানিতে পড়ে যায়। সেই দৃশ্য দেখে পথচারীরা ফায়ার সার্ভিসকে খবর দেন। পরে দ্রুত ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে নদীতে তল্লাশি শুরু করে। তবে এর আগেই স্থানীয়রা দুজনকে উদ্ধার করে পাশের একটি হাসপাতালে পাঠিয়েছেন বলে জানা গেছে।

গাড়িটিতে কতজন যাত্রী ছিলেন তা কেউ সঠিক বলতে পারেননি। কেউ বলছেন দুজন, কেউ বলছেন আরও বেশি। সেতু পার হওয়ার সময় বেপরোয়া গতির কারণেই মূলত গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে রেলিং ভেঙে পড়ে গেছে।

উদ্ধার হওয়া দুজন স্বাভাবিক হলে তাঁদের কাছ থেকে বিস্তারিত জানা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

বোয়ালখালী ফায়ার সার্ভিস স্টেশনের সাব অফিসার মো. সাইদুর রহমান বলেন, ‘কালুরঘাট সেতুর বোয়ালখালী প্রান্ত থেকে নগর প্রান্তের উদ্দেশ্যে যাওয়ার সময় টেম্পোটি ডান পাশের রেলিং ভেঙে নদীতে পড়ে যায়। গাড়িটি নদীর প্রবল স্রোতে দূরে ভেসে গেছে। তবে স্থানীয়রা দুজনকে উদ্ধার করেছেন। আমরা গাড়িটিসহ আরো কোনো যাত্রী আছেন কিনা উদ্ধারের চেষ্টা করছি।

নৌ পুলিশের একটি দলও ঘটনাস্থলে রয়েছে বলে জানিয়েছেন নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. একরামুল হক।

১৯৩০ সালে ব্রিটিশ শাসনামালে তৈরি কালুরঘাট সেতুর মেয়াদ বহু আগেই শেষ হয়েছে। কক্সবাজারসহ দক্ষিণ চট্টগ্রামে ট্রেন যাওয়ার একমাত্র মাধ্যম এই সেতুটি বারবার সংস্কার করে কাজ চালিয়ে নেওয়া হচ্ছে।

সর্বশেষ গত বছরের ১ আগস্ট কালুরঘাট সেতু সংস্কার শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ। দীর্ঘ এক বছর ধরে সংস্কার কাজের জন্য এই সেতু দিয়ে যান চলাচল বন্ধ ছিল। এখন সেতুটি যান চলাচলের জন্য উপযোগী করতে কার্পেটিং করা হচ্ছে। কিন্তু এর মধ্যেই গাড়ি চলাচলও শুরু হয়ে গেছে।

চাটগাঁ নিউজ /এআইকে

 

Scroll to Top