কালুরঘাট ফেরীঘাট নির্মানে অনিয়ম, ব্যবস্থা নিতে আইনি নোটিশ

বোয়ালখালী প্রতিনিধি: চট্টগ্রামের কালুরঘাট ফেরীঘাট নির্মাণে অনিয়ম, দায়িত্ব অবহেলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) জনস্বার্থে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয় সচিব বরাবরে সহ সংশিষ্টদের নোটিশটি পাঠিয়েছেন চট্টগ্রাম কোর্টের আইনজীবী এডভোকেট সেলিম চৌধুরী।

তিনি জানান, জাতীয় দৈনিক সহ বিভিন্ন গন মাধ্যমে কালুরঘাট ফেরী পারাপারে জনদূর্ভোগ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়। প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে নোটিশটি পাঠানো হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, প্রধান প্রকৌশনী, সড়ক ও জনপথ অধিদপ্তর, বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম দূর্নীতি দমন কমিশন চট্টগ্রামের পরিচালক,এ নোটিশ পাঠানো হয়েছে।

লিগ্যাল নোটিশে উল্লেখ করেন,সড়ক ও জনপথ বিভাগ নাগরিকদের যাতায়াতের জন্য সেতু পার্শ্বে ফেরী সার্ভিস চালু বিগত ২৮ জানুয়ারী ২০২৩ইং তারিখে জাতীয় দৈনিক পত্রিকা সূত্রে জানতে পারলাম ফেরী সার্ভিস চালু নিমিত্তে ফেরীঘাট নির্মাণ ও পূর্বের বিকল্প পথ মেরামতের বাবদ নদীর পশ্চিম অংশে ২ কোটি ৭৪ লাখ এবং পূর্ব অংশ ১ কোটি ৩৪ লাখ টাকা মোট ৪ কোটি ৮ লাখ টাকার ব্যয় করা হয়। চট্টগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু তত্ত্ববধানে। সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমার তত্ত্বাবধানে টাকা ব্যয়ে ফেরীঘাট নির্মাণ করা হলেও সড়ক ও প্রকৌশল বিভাগের কোন ধরনের সম্ভাব্যতা যাচাই বাছাই ছাড়াই অপরিকল্পিতভাবে ফেরীঘাট নির্মাণের ফলে যাতায়াতকারীদের ফেরীঘাট পাড়াপাড়ে মারাত্মক দূর্ভোগ পড়তে হয়। নদীতে জোয়ারের সময় ফেরী ঘাটে ভিড়লে ডুবে থাকা ঘাটে কোমড় পানি পেড়িয়ে ভিজে পুড়ে উঠতে হয় নদীর কূলে। আবার ভাটার সময় খাড়াভাবে নামতে হয় ফেরীতে। এই অবস্থায় ফেরীতে যাতায়াতকারী যানবাহন ও যাত্রীদের পড়তে হয় অবনর্ণীয় দুর্ভোগে। এসব দুভোর্গের সচিত্র প্রতিবেদন বিভিন্ন গণমাধ্যমে গুরুত্ব সহকারে প্রকাশিত হয় ।

এডভোকেট সেলিম চৌধুরী বলেন, নাগরিক সমাজের দাবী- কালুরঘাট ফেরী ঘাটে জনদুর্ভোগ ও সরকারকে বেকায়দায় ফেলার জন্য দায়ী ব্যক্তি চট্টগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা সহ সংশ্লিষ্ট দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে জনস্বার্থে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ সহ দ্রুত ফেরী ঘাট পুনঃ মেরামত করে ব্যবহার উপযোগী করার জন্য জোর দাবী জানাচ্ছি। অন্যথায় জনস্বার্থে যথাযথ আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

Scroll to Top