কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ আরও ১৫ দিন

চাটগাঁ নিউজ ডেস্ক : কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধের সময়সীমা বেড়েছে। আগামী ৮ আগস্ট বৈঠক করে কাপ্তাই হ্রদে মাছ শিকারের সিদ্ধান্ত নেওয়া হবে।

আজ বৃহস্পতিবার হ্রদে মাছ আহরণ শুরু হওয়ার কথা থাকলেও এই সিদ্ধান্ত কার্যকর না হওয়ায় মাছ শিকার বন্ধের সময়সীমা বাড়লো ১৫ দিন। গত মঙ্গলবার বিকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

বৈঠকে রাঙামাটি জেলা প্রশাসক ও কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা ও পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, কাপ্তাই হ্রদের পানি পর্যাপ্ত না বাড়া ও সার্বিক পরিস্থিতির কারণে কাপ্তাই হ্রদে মাছ শিকার এখন বন্ধ থাকবে। আগামী ৮ আগস্ট আমরা বৈঠক করে মাছ আহরণ ও বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত নেব।

বৈঠকে জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটি বিপণনকেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার মো. আশরাফুল ইসলাম ভূঁইয়া, রাঙামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবাইদা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সাইফুল ইসলাম, মৎস্য ব্যবসায়ী নেতা উদয়ন বড়ুয়া ও মো. শুক্কুর, বাংলাদেশ নদী গবেষণা কেন্দ্র (বিএফআরআই) রাঙামাটি নদীউপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ও সদর উপজেলা মৎস্য অফিসারসহ সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, প্রতি বছরের পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে মাছ আহরণ বন্ধ রাখে জেলা প্রশাসন। কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের সুষ্ঠু ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে তিন মাস হ্রদে মাছ শিকার বন্ধ থাকে। এ বছর হ্রদে পানি স্বল্পতার কারণে মাছ শিকার বন্ধের সময়সীমা বাড়লো ১৫ দিন। বর্ধিত সময়েও পর্যাপ্ত পানি না বাড়লে আরেক দফা বন্ধের সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছে ব্যবসায়ীরা। চলতি আহরণ মৌসুমে পহেলা মে নির্ধারিত সময়ের আগে ২৫ এপ্রিল থেকেই বন্ধ হয়ে যায় কাপ্তাই হ্রদে মাছ আহরণ।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top