কাপ্তাইয়ে ধরা পড়া অজগর বনে অবমুক্ত

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি : কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের আওতাধীন রাইখালীর গহীন অরণ্যে ৮ ফুট লম্বা একটি অজগর সাপ অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ মে) বিকেলে।

এর আগে রোববার (২৬ মে) রাইখালী ইউনিয়নের পুরান বাজার এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়।

পাল্পউড বাগান বিভাগের বন প্রহরী মো. হাসান জানান, ঘটনার দিন দুপুরে রাইখালী ইউপি চেয়ারম্যান মংক্য মারমার মাধ্যমে জানতে পারি রাইখালী পুরান বাজারস্থ জনৈক মং মারমার বাড়িতে একটি অজগর সাপ ঢুকেছে। খবর পেয়ে বনকর্মীরা তাৎক্ষণিক উপস্থিত হয়ে ওই বাড়ি থেকে জালি অজগর সাপটি উদ্ধার করে।

পরে উদ্ধার করা জালি অজগর সাপটি বৃহস্পতিবার (৩০ মে) বিকেলে পাল্পউড বাগান বিভাগের আওতাধীন রাইখালীর গভীর অরণ্যে অবমুক্ত করা হয়। এসময় পাল্পউড বাগান বিভাগের আওতাধীন তিনছড়ি বিট কর্মকর্তা সফিউদ্দিন মজুমদার, বনকর্মী ও রাইখালী ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্যা উপস্থিত ছিলেন।

রাইখালী বন রেঞ্জ কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম বলেন, বৃষ্টিতে মাঝে মধ্যে এ ধরনের সাপসহ অন্যান্য বন্য প্রাণী লোকালয়ে চলে আসে। যদি এমন ঘটনা কেউ দেখেন অথবা শুনেন দ্রুত বন বিভাগকে জানাবেন। কেউ এসব বন্য প্রাণীকে ধরে রাখতে অথবা মেরে ফেলতে পারবেন না। বন্যপ্রাণী নিরাপত্তা ও সংরক্ষণ আইন ২০১২ অনুযায়ী বন্যপ্রাণী ধরা বা হত্যা করা আইনত দন্ডনীয় অপরাধ। বন্যপ্রাণী রক্ষায় তিনি সকলের সহযোগীতা চেয়েছেন।

চাটগাঁ নিউজ/ঝুলন/এসএ

Scroll to Top