কফি ও কাজুবাদাম বদলে দিতে পারে কাপ্তাইয়ের অর্থনীতি

ঝুলন দত্ত, কাপ্তাই : হ্রদ ও পাহাড়ে ঘেরা কাপ্তাইয়ে কৃষি ক্ষেত্রে সম্ভাবনাময় একটি অঞ্চল। পাহাড়ি অঞ্চলের মাটি-পরিবেশ কফি ও কাজুবাদাম চাষের জন্য খুবই উপযোগী। রাঙামাটির কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে ২০২১ সালে উপজেলার বিভিন্ন ইউনিয়নে কাজুবাদাম ও কফি চাষ শুরু হয়। উপজেলার প্রায় ৩০ হেক্টর জমিতে কফি ও কাজুবাদামের চাষ হয়েছে।

কাপ্তাই উপজেলা কৃষি জানায়, উপজেলার রাইখালী ইউনিয়নের কারিগরপাড়া ব্লকে কাজুবাদামের কয়েকটি বাণিজ্যিক বাগান স্থাপন করা হয়। এই বাগানে রাইখালী ইউনিয়নের ১০ জন কৃষকের ৫০ একর জমিতে প্রায় ৭ হাজার এম-২৩ জাতের কাজুবাদাম গাছের চারা রোপণ করা হয়। রোপনের ৩ বছরের মাথায় প্রায় ৫ হাজার গাছে ফুল আসে। এর মধ্যে প্রায় সাড়ে ৪ হাজার গাছে ফল আসে।

বুধবার (২৯ মে) দুপুরে রাইখালী কারিগর পাড়ার কৃষি ব্লকের বাণিজ্যিক বাগানে গিয়ে দেখা যায়, পাহাড়জুড়ে রং বেরংয়ের কাজু আপেলের সাথে কাজুবাদাম ঝুলে আছে। এসময় কথা হয় কৃষক সাজাই প্রু মারমা এবং অনুপম চাকমার সাথে।

তাঁরা চাটগাঁ নিউজকে বলেন, এত দ্রুত আমরা কাজু বাদামের ফলন পাবো প্রত্যাশা করিনি। উপজেলা কৃষি বিভাগের নিবিড় তত্ত্বাবধানে এবং আমাদের ধারাবাহিক পরিচর্যায় খুব ভালো ফলন আশা করছি। আগামী বছর ফলন ব্যাপক লাভজনক পর্যায়ে চলে যাবে স্বপ্ন দেখছি।

বুধবার (২৯ মে) উপজেলা কৃষি কর্মকর্তা মো. ইমরান আহমেদ কারিগর পাড়া কাজুবাদাম বাগান পরিদর্শন করেছেন। এসময় তিনি বলেন, কাজুবাদাম চাষে ব্যাপক সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে কাপ্তাইয়ের পাহাড়ি জনপদে। অত্যধিক পুষ্টিগুণ সমৃদ্ধ এবং উচ্চ মূল্যের ফসল হওয়ায় পাহাড়ি মাটিতে চাষ উপযোগী কাজুবাদাম ফসলের চাষাবাদ দিনকে দিন ব্যাপক জনপ্রিয় হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চলমান প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ এবং প্রদর্শনী স্থাপনের মাধ্যমে কফি ও কাজুবাদাম চাষে কৃষকদের প্রত্যক্ষ সহযোগিতা করা হচ্ছে বলেও জানান তিনি।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top