এবার চট্টগ্রামে কোরবানি হয়েছে ৮ লাখের বেশি, শীর্ষে সন্দ্বীপ

চাটগাঁ নিউজ ডেস্ক : এবার চট্টগ্রামে সবচেয়ে বেশি কোরবানি হয়েছে সন্দ্বীপে। এই দ্বীপ উপজেলায় পশু কোরবানি হয়েছে ৭৬ হাজার ৬৩৮টি। দ্বিতীয় অবস্থানে রয়েছে মিরসরাই। এখানে ৫৮ হাজার ৩৬৪টি পশু কোরবানি হয়েছে। এছাড়া ৫৭ হাজার ৮১৩টি পশু কোরবানি দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পটিয়া উপজেলা। এ তথ্য জানিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর।

এদিকে, চট্টগ্রাম জেলা ও মহানগরে কোরবানি হয়েছে ৮ লাখ ১৮ হাজার ৪৬৮টি। এর মধ্যে ৪ লাখ ৭১ হাজার ৬৩৮টি গরু, ৬১ হাজার ৪৫০টি মহিষ, দুই লাখ ৩২ হাজার ৮৩৫টি ছাগল, ৫২ হাজার ৪০৮টি ভেড়া ও ১৩৭টি অন্যান্য পশু রয়েছে।

জেলা প্রাণিসম্পদ অধিদফতরের তথ্য বলছে, চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ও মহানগর মিলিয়ে ৭২টি স্থায়ী এবং ১৭৬টি অস্থায়ী হাটে কোরবানির পশু বেচাকেনা হয় এবার। উপজেলাগুলোর মধ্যে ফটিকছড়িতে ৪৫টি, মিরসরাইয়ে ২৭টি, হাটহাজারীতে ২৩টি, সন্দ্বীপে ২০টি, লোহাগাড়ায় ১৬টি, রাঙ্গুনিয়ায় ১৬টি, রাউজানে ১৬টি, সীতাকুণ্ডে ১৪টি, বাঁশখালীতে ১২টি, আনোয়ারায় ১১টি, বোয়ালখালীতে ১০টি, পটিয়ায় নয়টি, চন্দনাইশে নয়টি, সাতকানিয়ায় ছয়টি ও কর্ণফুলীতে চারটি হাটে পশু বেচাকেনা হয়।

এছাড়া মহানগরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে মোট ১০টি হাটে পশু বেচাকেনা হয়।

এ বছর চট্টগ্রাম জেলা ও মহানগরে সাড়ে ৮ লাখ থেকে পৌনে ৯ লাখ পশু কোরবানি হওয়ার কথা। তবে বিক্রি হয়েছে ১৯ লাখ ৭৪ হাজার পশু।

প্রাণিসম্পদ অধিদফতর আরও জানিয়েছে, চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫৭ হাজার ৫২০টি পশু কোরবানি হয়েছে। এর মধ্যে ১২ লাখ ১৭ হাজার ৭৪৭টি গরু, ৯১ হাজার ৮১০টি মহিষ, ৬ লাখ ৫২ হাজার ১৩০টি ছাগল, ৯৫ হাজার ৪৮৩টি ভেড়া ও অন্যান্য ৩৫০টি পশু রয়েছে।

আগের বছর ২০২৩ সালে চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫১ হাজার ৭৭৭টি গবাদিপশু কোরবানি হয়। এর মধ্যে ১২ লাখ ২৯ হাজার ৬২টি গরু, ৮৭ হাজার ২১৪টি মহিষ, ছয় লাখ ৪১ হাজার ৯৭৮টি ছাগল, ৯৩ হাজার ১৮১টি ভেড়া ও ৩৪২টি অন্যান্য পশু কোরবানি হয়। এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পশু কোরবানি হয়েছে বলে বলছেন সংশ্লিষ্টরা।

মাঠ পর্যায়ের প্রাপ্ত তথ্যে প্রাণিসম্পদ অধিদফতর জানিয়েছে, দেশের আট বিভাগে মোট এক কোটি চার লাখ আট হাজার ৯১৮টি পশু কোরবানি হয়েছে এবার। এর মধ্যে সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে। আর কম হয়েছে ময়মনসিংহ বিভাগে। ঢাকা বিভাগে পশু কোরবানি হয়েছে ২৫ লাখ ২৯ হাজার ১৮২টি। ময়মনসিংহে হয়েছে তিন লাখ ৯২ হাজার ৫১৭টি। দেশে অবিক্রিত পশুর সংখ্যা ২৫ লাখ ৭১ হাজার ৪৪৯টি।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার সমবায় সমিতির সহ-সভাপতি মোহাম্মদ আবদুল কাদের বলেন, সোমবার (১৭ জুন) সন্ধ্যা পর্যন্ত নগরে প্রায় এক লাখ চামড়া সংগ্রহ হয়েছে। সাড়ে তিন লাখ চামড়া সংগ্রহের টার্গেট আড়তদারদের।

অন্যদিকে, এক লাখ চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল গাউছিয়া কমিটির। সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে বলে জানান গাউছিয়া কমিটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোছাহেব উদ্দিন বখতেয়ার।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top