৫দিন পর ধীরগতিতে সচল হলো ইন্টারনেট

বন্ধ রয়েছে ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যম

চাটগাঁ নিউজ ডেস্ক : অবশেষে পরীক্ষামূলকভাবে চালু হলো ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা। মঙ্গলবার (২৩ জুলাই)রাত ৮টার পর থেকে ধীরগতিতে কিছু কিছু স্থানে ব্রডব্যান্ড ইন্টারনেট সচল হতে থাকে। বন্ধ করার ৫ দিনের মাথায় ইন্টারনেট চালু হওয়ায় ব্যবহারকারীদের মাঝে স্বস্তি ফিরেছে।

এর আগে বিকেলে তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রাতেই পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালুর সর্বোচ্চ চেষ্টার কথা জানান। তবে এখনই মিলছে না ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের সুবিধা। আপাতত অগ্রাধিকার পাচ্ছে আর্থিক প্রতিষ্ঠান, বন্দর, সংবাদমাধ্যম, ডিজিটাল পরিষেবা পরিচালনাকারী প্রতিষ্ঠান।

প্রতিমন্ত্রী বলেন, ‘সঞ্চালন লাইন মেরামতের কাজ চলছে। আজ রাতের মধ্যেই ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালুর সর্বোচ্চ চেষ্টা চলছে। দেশজুড়ে ইন্টারনেট বন্ধ থাকায় সব ধরনের ডিজিটাল সেবায় ধস নেমেছে। এতে দেশের মানুষের স্বাভাবিক জীবন যাপনেও বড় ধরনের ধাক্কা লেগেছে। মোটা অঙ্কের অর্থনৈতিক লোকসান গুণতে হচ্ছে ব্যবসায়ীদের।তাই অগ্রাধিকারভিত্তিতে বাছাইকৃত এলাকায় চালু করা হবে ব্রডব্যান্ড ইন্টারনেট।’

মহাখালীর দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে বৃহস্পতিবার (১৯ জুলাই) বিকেলে আগুনের ঘটনায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় ব্রডব্যান্ড সঞ্চালন লাইন। এরপর রাত ৯টার পর থেকেই বন্ধ হয়ে যায় ইন্টারনেট সেবা।

ইন্টারনেট না থাকায় সামাজিকমাধ্যমে ঢুকতে পারছে না মানুষ। ইন্টারনেটভিত্তিক ভয়েস ও ভিডিও কল সুবিধাও ব্যাআহত হচ্ছে। এছাড়া অনলাইনে লেনদেনসহ নিত্যদিনের বিভিন্ন কাজ বন্ধ রয়েছে।

কয়েক কোটি মানুষের জীবিকা নির্ভর করছে মোবাইলভিত্তিক অর্থনৈতিক সুবিধার (এমএফএস) ওপর। গেল কয়েকদিন ইন্টারনেট বন্ধ থাকায় তাদের হাত এখন কপর্দকশূন্য হয়ে পড়েছে।

প্রিপেইড গ্যাস ও বৈদ্যুতিক মিটারেও রিচার্জ করা সম্ভব হচ্ছে না। ঢাকা ও ঢাকার বাইরের শত শত গ্রাহক বিদ্যুৎহীন অন্ধকারে দিন কাটাচ্ছেন।

ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি বলছে, সাবমেরিন ক্যাবল, আইটিসি থেকে আইআইজি হয়ে আইএসপিদের সরবরাহ করা দৈনিক ৩ হাজার জিবিপিএস ব্যান্ডউইথের পুরোটাই বন্ধ হয়ে যায়।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top