উপকূল ভোলেনি সেই প্রলয়ংকরী রাত, এখনও অরক্ষিত বেড়িবাঁধ

চাটগাঁ নিউজ ডেস্ক : প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ও ব্যাপক প্রাণহানির দুঃসহ স্মৃতি নিয়ে উপকূলবাসীর কাছে আবারও ফিরে এসেছে ভয়াল ২৯ এপ্রিল। ১৯৯১ সালের এই দিনে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস তছনছ করে দিয়েছিল বিস্তীর্ণ উপকূলীয় এলাকা। প্রাণ হারিয়েছিল অন্তত এক লাখ ৩৮ হাজার মানুষ। ১ কোটি মানুষ তাদের সর্বস্ব হারায়।

৩৩ বছর আগের এই দিনটিতে ভয়াবহ এক পরিস্থিতির মুখোমুখি হয়েছিল চট্টগ্রাম, কক্সবাজার, হাতিয়া, সন্দ্বীপসহ বিভিন্ন উপকূলীয় এলাকার মানুষ। বঙ্গোপসাগর থেকে তীব্র গতিতে উঠে আসা জলোচ্ছ্বাসে চোখের পলকেই লন্ডভন্ড হয়ে যায় হাজার হাজার উপকূলবাসীর সাজানো গোছানো সংসার। সেদিনের ভয়াল এই ঘটনা এখনও দুঃস্বপ্নের মতো তাড়িয়ে বেড়ায় উপকূলবাসীকে। দুঃসহ সে স্মৃতি আজও কাঁদায় স্বজনহারা মানুষগুলোকে।

১৯৯১ সালের সেই ঘূর্ণিঝড়ে আপন ভাইসহ একাধিক স্বজন হারিয়েছেন আনোয়ারা উপকূলীয় রায়পুর ইউনিয়নের বাসিন্দা শাহ আলম। সেদিনের ঘটনার স্মৃতিচারণ করে তিনি বলেন, মূলত ২৯ এপ্রিল রাতেই ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের ব্যাপক তান্ডব চলে আমাদের এলাকার ওপর দিয়ে। সন্ধ্যা থেকেই থেমে থেমে দমকা হাওয়া বইছিল। আকাশ ছিল পুরোপুরি মেঘাচ্ছন্ন। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল দিন থেকেই। রাত যতই বাড়ছিল ততই বাড়তে থাকে বাতাসের গতি। বাতাসের ঝাপটায় উড়ে যাচ্ছিল ঘরে চালা, গাছে ডালপালা। রাত ১২টার দিকে সাগরের তীব্র স্রোত আর ঢেউয়ের আঘাতে নিশ্চিহ্ন হয়ে পড়ে উপকূলীয় বেড়িবাঁধ। জলোচ্ছ্বাসে ভেসে যায় পুরো এলাকা। ভেসে যায় বাড়িঘর, মানুষ, গবাদি পশু, গাছপালা সবকিছু।

সেদিনের বেঁচে যাওয়ার করুণ অভিজ্ঞতার বর্ণনা দিয়ে তিনি বলেন, রেডিওতে ১০ নম্বর মহাবিপদ সংকেতের খবর শুনে ঝড়-বৃষ্টির মধ্যেই স্ত্রী-সন্তানদের নিয়ে গিয়ে উঠেছিলাম প্রায় এক কিলোমিটার দূরে একটি স্কুল কাম সাইক্লোন শেল্টারে। সেখান থেকে পানির স্রোতের সঙ্গে অনেক নারী-পুরুষের লাশ ভেসে যেতে দেখেছি।

ঘূর্ণিঝড়ের পরদিন বিভিন্ন উপকূলীয় এলাকা ঘুরে মনে হয়েছে যেন এক বিধ্বস্ত মৃতপুরী। কোথাও কোনো বাড়িঘরের চিহ্ন নেই। চারদিকে শুধু লাশ আর লাশ। রাস্তার পাশে, ঝোপঝাড়ের ভেতরে, পুকুরের পানিতে সারি সারি লাশ। কোথাও গবাদি পশু আর মানুষের লাশ ভাসছে একসঙ্গে। আবার কোথাও সন্তান বুকে মায়ের লাশ। এসব লাশের মাঝে হারানো স্বজনের মুখ খুঁজছিল অনেকে।

প্রলংয়করী সেই ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের পর চট্টগ্রামের আনোয়ারা, বাঁশখালী, কক্সবাজার, সন্দ্বীপসহ উপকূলীয় এলাকাগুলোতে টেকসই বেড়িবাঁধের দাবি উঠেছিল সর্বত্র। বেড়িবাঁধের দাবিতে আনোয়ারা উপকূলীয় বেড়িবাঁধ বাস্তবায়ন কমিটির উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে অনশন কর্মসূচিও পালন করা হয়েছিল। এরপর আনোয়ারা রায়পুর ইউনিয়নের বারআউলিয়া, বাইঘ্যার বাড়ি, গলাকাটার ঘাট অংশে ব্লক দেওয়া হয়েছে। ছত্তার মাঝির ঘাট ও পারুয়াপাড়া এলাকার কিছু অংশে ব্লক দেওয়ার কাজ চলমাল রয়েছে। উপজেলার গহিরা এলাকা পুরোটাই বেড়িবাঁধের আওতায় আসছে।

২৯ এপ্রিল মধ্যরাতে আঘাতহানা প্রচণ্ড ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল সীতাকুণ্ডের সলিমপুর থেকে সৈয়দপুর পর্যন্ত ৯টি ইউনিয়ন। প্রায় ২২৫ কিলোমিটার গতিবেগ সম্পন্ন ও ৩০-৩৫ ফুট উঁচু জলোচ্ছ্বাসে উপকূল পরিণত হয়েছিল বিরাণ ভূমিতে। এ সময় মারা গিয়েছিল এলাকার প্রায় সাত হাজার মানুষ। আর নিখোঁজ হয়েছিল প্রায় ২০ হাজার শিশু-নারী-পুরুষ। ক্ষতিগ্রস্ত হয়েছিল প্রায় তিনশ কোটি টাকার সম্পদ। উপকূলের আংশিক বেড়িবাঁধ সংস্কার হলেও এখনো এলাকার প্রায় ৫০ হাজার মানুষ মৃত্যুর ঝুঁকি নিয়ে বসবাস করছে।

কুমিরা, বাঁশবাড়িয়া, সোনাইছড়ি, ভাটিয়ারিসহ উপকূলীয় এলাকায় গত ৩০ বছরে বেড়িবাঁধ নির্মাণের নামে কয়েকশ কোটি টাকা লোপাট হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বাঁশবাড়িয়ার বোয়ালিয়াকূল বেড়িবাঁধ দীর্ঘদিন পর সংস্কার হলেও এর স্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।

পানি উন্নয়ন বোর্ডর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আলী জানান, আনোয়ারা উপকূলের বেড়িবাঁধ নির্মাণের কাজ চলছে। এছাড়া খালের বেড়িবাঁধও নির্মাণের কাজ চলমান রয়েছে। করোনা ভাইরাসের কারণে বিগত দুই বছর কাজ কিছুটা থমকে ছিল। বর্তমানে পুরোদমে চলছে প্রকল্পের কাজ। আশা করছি শিগগিরই উন্নয়ন কাজ শেষ হবে।

১৯৯১ সালের এইদিনকে স্মরণ করে ঘূর্ণিঝড়ে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় প্রতি বছর ২৯ এপ্রিল ঘরে-ঘরে মিলাদ মাহফিল, কোরআনখানি, দোয়া কামনা, দুস্থদের মাঝে খাবার বিতরণসহ বিভিন্ন আয়োজনে দিনটি পালন করে আনোয়ারা, বাঁশখালী, মহেশখালী, কুতুবদিয়া, কক্সবাজার সদর, চকরিয়া, পেকুয়াসহ সমগ্র উপকূলীবাসী।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top