উত্তর কোরিয়ায় অস্ত্র পাঠাবে রাশিয়া, উদ্বেগ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ ২৪ বছর পর ‍দুই দিনের সফরে উত্তর কোরিয়া এসেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবারের সফরে এসেই পুতিন উত্তর কোরিয়াকে অস্ত্র সরবরাহের কথা জানিয়েছেন। মূলত ইউক্রেনকে পশ্চিমা দেশগুলোর অস্ত্র সহায়তার জবাবে তিনি একথা বলেন। খবর আল জাজিরা।

পরমাণু অস্ত্রধারী উত্তর কোরিয়া সফর ও দেশটির নেতা কিম জং উনের সঙ্গে পারস্পরিক প্রতিরক্ষা চুক্তি সইয়ের একদিন পর বৃহস্পতিবার ভিয়েতনামে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করার কারণে পশ্চিমা দেশগুলো উত্তর কোরিয়ার সাথে সব ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। এমন পরিস্থিতিতে তারা মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ককে উদ্বেগের সাথেই দেখছে।

এর আগে পুতিন চলতি মাসের শুরুতেই রাশিয়ার মিত্রদেশগুলোকে অস্ত্র সরবরাহের কথা জানিয়েছিলেন। তবে তখন কোন কোন দেশগুলোকে অস্ত্র দেওয়া হবে তা নিশ্চিত করে না বললেও উত্তর কোরিয়ার অস্ত্র পাওয়ার বিষয়টি তিনি নিজেই ঘোষণা দিয়েছেন।

এদিকে রুশ প্রেসিডেন্টের এ ঘোষণায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার এই পদক্ষেপকে মারাত্মক ঝুঁকিপূর্ণ হিসেবে মন্তব্য করেছেন।

তিনি বলেন, রাশিয়া অস্ত্র দিলে কোরীয় উপদ্বীপে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হবে। তারা যে ধরনের অস্ত্র সরবরাহ করে তার উপর ভিত্তি করে বলা যায়, তাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নীতি লঙ্ঘন ঘটতে পারে, যা রাশিয়া নিজেই সমর্থন করেছে।

চাটগাঁ নিউজ/ এআইকে

Scroll to Top