উখিয়ায় অতিথি পাখি উদ্ধার করে অবমুক্ত

কক্সবাজার প্রতিনিধিঃ কক্সবাজার উখিয়ায় শিকারির কবল থেকে অতিথি পাখি উদ্ধার করে অবমুক্ত করেছে উপজেলা প্রশাসন ও বন বিভাগ।

সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি সালেহ আহমদের নেতৃত্বে উখিয়া বাজারে এ অভিযান পরিচালনা করে অতিথি পাখি (বালি হাঁস) উদ্ধার করা হয়।

এ সময় দোছড়ি বিট কর্মকর্তা মোহাম্মদ সাজ্জাদুজ্জামান, উখিয়া সদর বিট কর্মকর্তা এমদাদুল হাসান রনি ও ওয়ালা পালং বিটের আরাফাত মাহমুদ সহ বন কর্মীরা উপস্থিত ছিলেন। বাজারে বিক্রি করতে আনা শিকারীর কবল থেকে উদ্ধারকৃত অতিথি পাখি (বালি হাস) উপজেলা পুকুরে অবমুক্ত করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি সালেহ আহমেদ অভিযানের সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে শিকারির কবল থেকে অতিথি পাখি উদ্ধার করা হয়েছে।পরিবেশ সংরক্ষণ আইনে অতিথি পাখি শিকার করা আইনত দণ্ডনীয় অপরাধ। আর এই পরিবেশ আইন অমান্য করে অতিথি পাখি শিকারিদের নাম ঠিকানা অনুসন্ধান করে জড়িতদের বিরুদ্ধে বন বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে। এ ধরনের অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

জানা গেছে, রাজা পালংয়ের মাছকারিয়া সহ বিভিন্ন জলাশয়ে শীতের মৌসুমে খাদ্য গ্রহণ করতে আসা অতিথি পাখিদেরকে ফাঁদ বসিয়ে শিকার করে আসছিল একটি সংঘবদ্ধ চক্র। শিকারিরা ওই সব অতিথি পাখি ধরে বাজারে প্রকাশ্য বিক্রি করে আসছিলো। খবর পেয়ে অভিযানে নেমে এই পাখিগুলো উন্মুক্ত পরিবেশে অবমুক্ত করে উপজেলা প্রশাসন।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top