ঈদে নেতা ও নির্বাচন নিয়ে হানিফ সংকেতের পাঁচফোড়ন

সিপ্লাস ডেস্ক: প্রতি ঈদেই স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলার জন্য ‘পাঁচফোড়ন’ নামে একটি ম্যাগাজিন অনুষ্ঠান নির্মাণ করেন জনপ্রিয় নির্মাতা ও উপস্থাপক হানিফ সংকেত। এবারো তার ব্যতিক্রম হয়নি।

প্রযোজনা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন জানিয়েছে, কুরবানি ঈদের জন্য নির্মিত এ অনুষ্ঠানের প্রতিটি আইটেম নাটকীয়ভাবে উপস্থাপন করা হয়েছে। দেশের অধিকাংশ স্থানেই এখন নির্বাচনী আমেজ। সারাবছর এলাকায় দেখা না গেলেও নির্বাচন উপলক্ষ্যে অনেক মৌসুমি নেতাই ভোটের মাঠে হাজির হতে গ্রামে যান।

এরকম এক মৌসুমি নেতা ঈদে গ্রামে গেছেন। উদ্দেশ্য কুরবানিকে কেন্দ্র করে গ্রামে গরু নিয়ে শোডাউন করা। নেতার কর্মীরা ব্যস্ত গরু প্রদর্শনে। কর্মীরা বিভিন্নভাবে ঈদকে কেন্দ্র করে ভোটারদের মন জয় করার কৌশল নেতার সঙ্গে ভাগাভাগি করছেন। তাদের মধ্যে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে সাজানো হয়েছে এবারের পাঁচফোড়ন। এসব ঘটনার ফাঁকে ফাঁকেই প্রসঙ্গক্রমেই আসতে থাকে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের ওপর রিপোর্টিং।

এতে নেতার ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা ও পরিচালক মীর সাব্বির। কর্মীর ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা সুভাশিষ ভৌমিক, মুকিত জাকারিয়া, জামিল হোসেন ও দেবাশীষ মিঠু। অভিনয়ের মাধ্যমে তারা মূলত সঞ্চালকের ভূমিকা পালন করেছেন।

এবারের অনুষ্ঠানে গান থাকছে দুইটি। একটি গেয়েছেন সংগীতশিল্পী তসিবা। গানটির র‌্যাপ অংশ গেয়েছেন মাহমুদুল হাসান। আরেকটি গান গেয়েছেন এ প্রজন্মের শিল্পী সৈয়দ আশিকুর রহমান। প্রতিবেদন সেগমেন্টে রয়েছে সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার একজন গরুর রাখাল, ঘোড়া ক্রয়-বিক্রয়ের সবচেয়ে পুরনো এবং বড় জামালপুরের তুলসিপুরের ঘোড়ার হাট, দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার পরেমেশ্বরপুর গ্রামে অবস্থিত ব্যতিক্রমধর্মী ভাবির হোটেল ও ঠাকুরগাঁওয়ের একটি ব্যতিক্রমধর্মী বিদ্যালয়ের চিত্র।

এছাড়াও কুরবানির ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ। অনুষ্ঠানটি এটিএন বাংলায় ঈদের পরদিন রাত সাড়ে ১০টায় প্রচার হবে।

Scroll to Top