ঈদগাঁও বাজারের নির্মাণাধীন ড্রেন যেন গলার কাঁটা!

সেলিম উদ্দীন, ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁও বাজারের নির্মাণাধীন ড্রেন যেন ব্যবসায়ী-পথচারীদের গলার কাঁটা। দেড় মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ করার কথা থাকলেও ছয় মাসেও শেষ হয়নি। যার কারণে দুর্ভোগে পড়েছেন স্থানীয় ব্যবসায়ী ও পথচারী। এ নিয়ে মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ছয় মাস অতিবাহিত হলেও নির্মাণ কাজ শেষ না হওয়ায় অনেকের ব্যবসা-বাণিজ্য বন্ধের পথে। যান চলাচল করা যাচ্ছে না। ড্রেনগুলো ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। ফলে পানি চলাচল বিঘ্নিত হওয়ায় একটি বৃষ্টি হলেই জলামগ্ন হয়ে পড়ছে ঈদগাঁ বাজার এলাকা।

ভুক্তভোগীরা জানান, গত ছয় মাস পূর্বে ঈদগাঁও বাজারের প্রধান সড়কে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন কার্যক্রম শুরু হয়। দেড় মাসের মধ্যে এ কাজ শেষ করার কথা থাকলেও এখনো অর্ধেক কাজ শেষ করা সম্ভব হয়নি। মহাসড়কের বাস স্টেশন থেকে শুরু হয়ে ঈদগাঁও বাজারের দক্ষিণ পাশে পর্যন্তে এ ড্রেন উন্নয়নের কাজ চলছে কচ্ছপ গতিতে।

ঈদগাঁও বাজার এলাকার মঞ্জুরুল হক চৌধুরী জানান, তিনি ডিসি রোডের পাশেই দীর্ঘদিন সপরিবারে বসবাস করছেন। বাড়ি সংলগ্ন তার অনেক দোকানপাট রয়েছে। মূল সড়ক থেকে ৬ ইঞ্চি নিচে গর্ত খুঁড়া হয়েছে ড্রেনের উন্নয়নের জন্য। ফলে বৃষ্টির পানি ময়লা গর্তে এসে জমা হওয়ায় দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে সাধারণ মানুষ ও পথচারীদের ভোগান্তির শেষ নেই। তিনি দ্রুত সময়ে নালার কাজ শেষ করে জনভোগান্তি কমাতে অনুরোধ জানান।

ঈদগাঁও বাজারের ব্যবসায়ী মাহমুদুল করিম গুন্নু জানান, জনগুরুত্বপূর্ণ ঈদগাঁও ইউনিয়ন পরিষদ ও প্রাণিসম্পদ কল্যাণ অফিসের পূর্ব পার্শে ড্রেনের মুখ মাসের পর মাস খোলা থাকায় প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। ব্যবসায়ীরা কেনাবেচা করতে পারছে না। দ্রুত এ সমস্যার সমাধান দাবি করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে ঈদগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবল চাকমা বলেন, নালা নির্মাণ কাজ শীঘ্রই শেষ করার তাগিদ দেওয়া হয়েছে। জনদুর্ভোগের বিষয়েও সংশ্লিষ্টদের সর্তক করা হয়েছে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top