ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেসকিয়ান

চাটগাঁ নিউজ ডেস্ক : শেষ হয়েছে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের রাউন্ড অফ ধাপ। নির্বাচনের ফলাফল অনুযায়ী মাসুদ পেজেসকিয়ান প্রায় ২৮ লাখ ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন। এর মাধ্যমে ইরানের নবম প্রেসিডেন্ট হচ্ছেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা জানিয়েছে, সর্বমোট ৩ কোটি ৫৩ লাখ ১৫৭ ভোট পড়ছে। এর মধ্যে মাসুদ পেজেসকিয়ান পেয়েছেন ১ কোটি ৩৮ লাখ ৪ হাজার ৪০৩ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী সায়েদ জালিলি পেয়েছেন ১ কোটি ৩৫ লাখ ৮ হাজার ১৭৯ ভোট। মাসুদ পেজেসকিয়ান প্রায় ২০ বছর ধরে ইরানের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। দশম ইরানের সংসদে ভাইস স্পিকারও ছিলেন তিনি। এছাড়া, চার বছর ধরে ইরানের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

গত ১৯ মে এক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এরপরেই দেশের সংবিধান অনুযায়ী নির্বাচনের ঘোষণা দেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। সেই ধারাবাহিকতায় ২৮ জুন অনুষ্ঠিত হয় দেশটির প্রেসিডেন্ট নির্বাচন। ওই নির্বাচনে অংশ নেন ৪ জন প্রার্থী। সেখান থেকে তুলনামূলক বেশি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেন সংস্কারপন্থী মাসুদ পেজেসকিয়ান ও কট্টরপন্থী সায়েদ জালিলি। তাদের ভোট পাওয়ার হার ছিল যথাক্রমে ৪২.৮ ও ৩৬.৬ শতাংশ।

ইরানের সংবিধান অনুযায়ী, কোনো প্রার্থী যদি প্রথম ধাপের নির্বাচনে ৫০ শতাংশ ভোট না পান, তাহলে তিনি এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বীকে নিয়ে আবারো নির্বাচন অনুষ্ঠিত হবে। সেখান থেকেই নির্বাচিত হবেন পরবর্তী প্রেসিডেন্ট। সেই ধারাবাহিকতায় ৫ জুলাই শুক্রবার অনুষ্ঠিত হয় ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের রাউন্ড অফ ধাপ।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top