ইছামতী নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে ইউএনও’কে স্মারকলিপি

রাঙ্গুনিয়া প্রতিনিধি: চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ইছামতী নদীর দুই পাড়ের ভাঙ্গন রোধে অবৈধ বালু উত্তোলন ও বালুর মহাল ইজারা বরাদ্দ বাতিলের দাবী জানিয়েছে ইছামতী নদী রক্ষা আন্দোলন কমিটি।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদুল হাসান বরাবর গণসাক্ষরসহ একটি স্মারকলিপি প্রদান করেন সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন ইছামতী নদী রক্ষা কমিটির সমন্বয়ক আবুবকর সিদ্দিকী মোরশেদ, সদস্য মো. জাহাঙ্গীর আলম, মো. রাশেদুল ইসলাম তালুকদার, ওসমান গনি, রশিদ আহমদ, আবুল কালাম আজাদ, মোস্তফা জাহেদ প্রমুখ।

তারা জানান, দীর্ঘদিন ধরে কিছু অসাধু বালুখেকো সিন্ডিকেট যারা স্থানীয়ভাবে ভুমি, বালু দস্যু ও পরিবেশ ধ্বংসকারী হিসাবে বিবেচিত এরশাদ গং এর কর্মীরা সন্ত্রাসী কায়দায় বালু উত্তোলনের ফলে গত ১০-১২বছরে নদীর আকার ও গভীরতা বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। এতে নদীর দুই পাড়ে তীব্র ভাঙন দেখা দিয়েছে। কোথাও ভাঙন প্রতিরোধে দেয়া ব্লকও ধসে যাচ্ছে বালি উত্তোলনের কারণে।

এছাড়া এসব বালি নেয়ার কাজে ব্যবহার করা ভারী যানবাহনের কারণে নষ্ট হচ্ছে রাস্তা-ঘাট। এভাবে ইছামতী নদী থেকে বালি উত্তোলন করায় চরম বিপাকে পড়তে হচ্ছে বাসিন্দাদের৷ তাই জনস্বার্থে নদী থেকে বালি উত্তোলন বন্ধের দাবী জানান ইছামতী নদী রক্ষা আন্দোলন কমিটির নেতৃবৃন্দ।

 

চাটগাঁ নিউজ/জগলুল/জেএইচ

Scroll to Top