আসছে সোলসের ‘নতুন শহর’

চাটগাঁ নিউজ : গেল বছর ব্যান্ডের ৫০ বছর পূর্তি উদ্‌যাপন করেছে সোলস। জানানো হয়েছিল ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশ করবে নতুন ৫০টি গান। কথা রেখেছে সোলস। নতুন বছরে নিয়ে এলো নতুন গান। গানের শিরোনাম ‘নতুন শহর’ শিরোনামে। গানটি লিখেছেন লন্ডন প্রবাসী গীতিকার শেখ রানা। সুর ও সঙ্গীত করেছেন পার্থ বড়ুয়া।

গেল মঙ্গলবার রাতে গানটি সোলসের অফিসিয়াল ও পার্থ বড়ুয়ার ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়। এরইমধ্যে সোলস ভক্তরা গানটিতে বেশ সাড়া দিয়েছেন।

তবে গানটির তৈরির পেছনেও আছে বেশ মজার ঘটনা। সোলস এর পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে লন্ডন সফরে গিয়েছিল গত বছর।
এর আগে ব্যান্ড ‘সোলস’ তাদের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশ করেছে বিশেষ গান ‘কিতা বাইসাব বালানি’। এটি সিলেট অঞ্চলের লোকপ্রিয় একটি গান। নতুন করে গানটির সংগীতায়োজন করেছে সোলস।

এই গানটি একদিনের সিদ্ধান্তে করা হয়। বিদেশে বসে প্রফেশনাল স্টুডিওতে গান রেকডিং করা আমার জন্য একেবারেই নতুন অভিজ্ঞতা। কথায় কথায় এই গায়ক বলেন,‘শেখ রানার মাধ্যমে জানতে পারি তৌফিক আহমেদ বার্মিংহাম প্রবাসী। তার সাথে কথা বলে পরদিন রেকর্ডিং স্টুডিও বুক করা হয়। এক দিনের মধ্যেই গানটি রেকডিং সম্পন্ন হয়। স্টুডিও বুকিংয়ের জন্য তিতাসের প্রতি কৃতজ্ঞতা।’

বার্মিংহামের বি দ্য সাউন্ড স্টুডিওতে গানটির রেকডিং ইঞ্জিনিয়ার হিসেবে ছিলেন জেনিস ক্রাউকলিস। ‘নতুন শহর’ গানটির সার্বিক সহযোগিতায় ছিল টিএন্ডটি কনসালটেন্সি’র কর্ণধার ইফতেখার।

প্রসঙ্গত, সোলসের পঞ্চার পূর্তি উপলক্ষে সাতটি গান প্রকাশ হয়েছে। এই তালিকায় রয়েছে- কিতা ভাইসাব, রিক্সা, যদি দেখো, হাওয়াই মিঠাই, সাগরের প্রান্তরে, বন্ধ হয়ে গেছে, যত প্রেম। ৫০ বছরের ইতিহাসে এবারই প্রথম চট্টগ্রামের বাইরে অন্য কোনো আঞ্চলিক গান নিয়ে হাজির হয়েছে দলটি।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top