আমিরাতে পরিত্যক্ত গাড়ীতে মিউনিসিপ্যালিটির নোটিশ লাগলে গুণতে হবে জরিমানা

আরব আমিরাত প্রতিনিধি: দীর্ঘদিন নিজ দেশ ছুটি কাঠানোর পর অনেকেই আমিরাতে আসেন। তেমনি কিছু মানুষ সবেমাত্র দীর্ঘ ছুটি থেকে ফিরে এসে দেখছেন তাদের পার্ক করা গাড়ির জন্য জরিমানা গুনতে হচ্ছে প্রায় ৩,০০০ দেরহাম। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় নব্বই হাজার টাকা।

এমনি কিছু তথ্য জানা গিয়েছে আমিরাতের স্তানীয় গণমাধ্যম খালিজ টাইমস থেকে। মাহমুদ আহমেদ নামে একজন দেশ থেকে আসার পর গত মঙ্গলবার রাতে তিনি আবুধাবি মিউনিসিপালিটি থেকে আইন লঙ্গনের জন্যে মেসেজ পায়। যা দেখে রীতিমতো তিনি অবাক হয়েছেন। এরপর তিনি চেক করে জানতে পারেন দীর্ঘদিন তার গাড়ীটি পার্কিং এ থাকাতে ময়লা হয়ে গিয়েছিল। এই কারণেই তারা আবুধাবিতে ৩,০০০ দেরহামের একটি জরিমানা করেন তাকে । এটি গাড়ী বাজেয়াপ্ত করার মতোও শাস্তিযোগ্য অপরাধ ।

গত সপ্তাহে, আবুধাবির আল ধাফরা অঞ্চলের কর্তৃপক্ষ অভিযান হিসেবে এই ধরণের গাড়ি পার্কিং থেকে পরিষ্কার করার জন্যে গাড়ী গুলোতে স্টিকার নোটিশ লাগাতে দেখা যায়। আগামীতে দুবাই এবং শারজাহতে  গাড়ী দীর্ঘদিন রাখার কারণে পরিত্যাক্ত গাড়ীতে ময়লা হলে এর জরিমানা আাদায়ে কঠোর আইন হতে পারে।  যে জরিমানাটা হতে পারে ৫০০ দেরহাম যা বাংলাদেশি মুদ্রায় ১৫ হাজার টাকা।

এই ধরণের পরিত্যক্ত ময়লা গাড়ী শনাক্ত হয়ে গেলে। গাড়ীতে মুলত একটি স্টিকার নোটিশ লাগানো হয়। এতে ১৫ দিন মতো সময় দেওয়া হয়। এরপর গাড়ীর মালিক গাড়ী না সরালে আইন অনুযায়ী গাড়ী বাজেয়াপ্ত করা হলে তাদের সাথে যোগাযোগ করতে হবে, নতুবা গাড়ী নিলামেও তুলা হয়।

Scroll to Top