আবুধাবীতে ১১৪ দিন ব্যাপী অনন্য শেখ জায়েদ ফেস্টিভ্যাল

আরব আমিরাত প্রতিনিধি: সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবস (৫২ জাতীয় ‍দিবস) কে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এ বছরও শুরু হয়েছে ১১৪ দিন ব্যাপী শেখ জায়েদ ফেস্টিভ্যাল।

লাল, সবুজ, সাদা,কাল চার রঙা আমিরাতের বিভিন্ন সাইজের জাতীয় পতাকার সমাহার আর পতাকার চারটি রঙের বাহারি আলোক ঝলকানিতে(নীল,আকাশী অন্যান্য রঙসহ) বাহারি সাজ সজ্জা নিয়ে প্রতিবারের ন্যায় এবারও বসেছে আমিরাতের জনক প্রয়াত প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নামে এই শেখ জায়েদ ফেস্টিভ্যাল ।

আবুধাবি সিটি হতে আল আইনের দিকে প্রায় ৫০ কিঃ মি দূরে আল নাহদা পার্কের উত্তর পশ্চিম পার্শ্বে আল ওয়াথবা (ওয়াজবা) হেরিটেজ ভিলেজের বিশাল এলাকা জুড়ে বসেছে এই ফেস্টিফ্যালটি। ১৭ নভেম্বর২০২৩ হতে শুরু হওয়া এ ফেস্টিভ্যালটি চলবে  ৯ মার্চ ২০২৪ পর্যন্ত।

দুবাইয়ের গ্লোবাল ভিলেজের আদলে বসা এ ফেস্টিভ্যালে ইন্ডিয়া,পাকিস্তান, আফগানিস্তান, ইরান, চীনা, উজবেকিস্তান, ওমান,বাহরাইনসহ নানান দেশের প্যাভিলিয়ন থাকলেও বাংলাদেশের কোন প্যাভিলিয়ন নেই।

প্রতিদিন বাদে আছর থেকে মেলা জমে উঠে চলে মধ্যরাত পর্যন্ত। আমিরাতের বিভিন্ন অঞ্চল থেকে আমিরাতের নাগরিকদের পাশাপাশি আমিরাতে অবস্থানরত বিভিন্ন দেশের প্রবাসীদের সংখ্যা প্রচুর। সাথে আমাদের দেশীয় প্রবাসীদের সংখ্যাও কম না।বিশ্বের নানান দেশ থেকেও আসছে অনেক পর্যটক।

এই ফেস্টিভ্যালে বিনোদন ও সাংস্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি প্রয়োজনীয় অনেক জিনিসপত্রও কেনাকাটা করা যায়।

আবুধাবী সিটি ও মোছাফ্ফার বিভিন্ন পয়েন্ট থেকে ফ্রি বাসে এই ফেস্টিভ্যালে যাতায়াত করা যায়। আবুধাবী সিটি হতে শেখ জায়েদ হেরিটেজ ফেষ্টিভলে দর্শনার্থীদের যাতায়াতের জন্য আবুধাবি সেন্ট্রাল বাস স্টেশন, রাবধান কো-অপারেটিভ (মরুর) এবং বানিয়াস কোর্ট থেকে ফ্রী বাসের সুব্যবস্থা রয়েছে। বাসগুলো সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩ টা থেকে রাত ১১.৩০ পর্যন্ত চলাচল করে। আর শুক্র,শনি ও রবিবার বিকাল ২.৩০ হতে মধ্যরাত পর্যন্ত এ ফ্রি বাস সেবা চলতে থাকে।

ফেস্টিভ্যালে প্রবেশের জন্য টিকেটের মূল্য প্রতিজন মাত্র ১০দিরহাম। ভ্যালেট পার্কিংয়ে প্রতিটি গাড়ী ৭৫ দিরহাম আর নরমাল পার্কিং ফ্রি।

Scroll to Top