আবারো এলপিজির দাম বাড়ল

চাটগাঁ নিউজ ডেস্ক: আবারো দাম বেড়েছে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি)। জানুয়ারি মাসের জন্য ভোক্তা পর্যায়ে প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ২৯ টাকা বেড়ে এক হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

মঙ্গলবার (২ জানুয়ারি) বিইআরসি হলরুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন দর ঘোষণা করা হয়। সন্ধ্যা ৬টা থেকে নতুন নির্ধারিত এ দাম কার্যকর হবে।

বিইআরসি প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১১৯ টাকা ৪০ পয়সা নির্ধারণ করেছে। সে অনুযায়ী সাড়ে ৫, ১২, ১৫, ১৬, ১৮, ২০, ২৫, ৩০, ৩৫ ও ৪৫ কেজি ওজনের সিলিন্ডারের দাম বেড়েছে।

এদিকে এলপিজির পাশাপাশি গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দামও বেড়েছে। প্রতি লিটার অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ৬৫ টাকা ৬৭ পয়সা, যা গত মাসে ছিল ৬৪ টাকা ৪৩ পয়সা।

প্রসঙ্গত, গত নভেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ছিল এক হাজার ৩৮১ টাকা, অক্টোবর মাসে ছিল এক হাজার ৩৬৩ টাকা, সেপ্টেম্বরে ছিল এক হাজার ২৮৪ টাকা, আগস্ট মাসে এক হাজার ১৪০ টাকা, জুলাই মাসে ছিল ৯৯৯ টাকা, জুনে ছিল এক হাজার ৭৪ টাকা, মে মাসে ছিল এক হাজার ২৩৫ টাকা ও এপ্রিলে ছিল এক হাজার ১৭৮ টাকা, মার্চে ছিল এক হাজার ৪২২ টাকা, ফেব্রুয়ারিতে ছিল এক হাজার ৪৯৮ টাকা এবং জানুয়ারি মাসে ছিল এক হাজার ২৩২ টাকা।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্যতা বজায় রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি। ২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। এরপর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

উল্লেখ্য, গত ডিসেম্বর মাসে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ছিল এক হাজার ৪০৪ টাকা।

Scroll to Top