আফতাবনগরে গরুর হাট বসাতে বাধা নেই

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: রাজধানীর আফতাবনগরে কুরবানির পশুর অস্থায়ী হাট বসানোর ওপর হাইকোর্টে দেওয়া স্থগিতাদেশ চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সিটি করপোরেশনের আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ বুধবার আদেশ  দেন। ফলে হাট বসাতে আপাতত কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রিট আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন মো. ইউনুছ আলী আকন্দ।

২ মে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ সাহে আলমের স্বাক্ষরে কুরবানির পশুর অস্থায়ী হাটের ইজারা বিজ্ঞপ্তি দেওয়া হয়। এ বিজ্ঞপ্তির মাধ্যমে দরপত্র ঘোষণা করে সিটি করপোরেশন।

ওই বিজ্ঞপ্তিতে অস্থায়ী হাটের নামের তালিকায় আফতাবনগরের (বাড্ডা ইস্টার্ণ হাউজিং আফতাবনগরস্থিত ব্লক-বি থেকে এইচ পর্যন্ত খালি জায়গা; যা সাবেক বাড্ডা ইউনিয়ন পরিষদের অংশ) নাম রয়েছে।

এই তালিকা থেকে আফতাবনগরের নাম বাদ দিতে মেয়রের কাছে আবেদন করেন বাসিন্দারা। তাতে সাড়া না পেয়ে গত ১১ মে স্থানীয় সরকার সচিব, উত্তর সিটি করপোরেশন মেয়র, রাজউকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেন তারা।
তাতেও কাজ না হওয়ায় গত ১৮মে বাসিন্দাদের পক্ষ থেকে হাইকোর্টে জনস্বার্থে রিট করা হয়। সে রিটের প্রাথমিক শুনানির পর হাইকোর্ট ইজারা বিজ্ঞপ্তির কার্যক্রম এক সপ্তাহ স্থগিত করে বিজ্ঞপ্তিটির বৈধতা প্রশ্নে রুল দেন।

আফতাবনগরে কুরবানির পশুর অস্থায়ী হাট বসানোর জন্য ইজারার বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা, জানতে চাওয়া হয় রুলে।

চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও ঢাকা উত্তর সিটি করপোরেশন, ঢাকা উত্তর সিটির প্রধান ভূমি কর্মকর্তা, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, ইস্টার্ন হাউজিং ও ঢাকা জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়।

এক সপ্তাহের স্থগিতাদেশের পর মেয়াদ বাড়াতে আদালতে আবেদন করে রিটকারী পক্ষ। গত ২৮ মে রোববার স্থগিতাদেশের মেয়াদ দুই মাস বাড়ানো হয়। পরে উত্তর সিটি করপোরেশন আপিল বিভাগে আবেদন করে।

Scroll to Top