আদালত চাইলে শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে : পররাষ্ট্র উপদেষ্টা

চাটগাঁ নিউজ ডেস্ক : আদালত বললে শেখ হাসিনাকে ভারত থেকে ফেরত আনার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। বাংলাদেশে বিভিন্ন প্রকল্পে যুক্ত থাকা ভারতীয় কর্মীরাও দ্রুত ফিরবেন বলে জানিয়েছেন তিনি।

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন আজ রোববার (১ সেপ্টেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান।

তৌ‌হিদ হোসেন বলেন, ভারত ফেরত দেবে কিনা সেটা তাদের বিষয়। চুক্তি আছে আমাদের। চাইলে দিতে পারার কথা। এখানে লিগ্যাল প্রসেস থাকে। আমি জানি না সেটা কীভাবে হবে। যদি লিগ্যাল সিস্টেম চাওয়া হয় (আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়) তা‌কে (শেখ হা‌সিনা) ফেরত আনতে হবে, তাহলে অবশ্যই আমরা চেষ্টা করব।

পররাষ্ট্র উপদেষ্টা ব‌লেন, যদি আইন-আদালত আমাদের বলে তাকে ফেরত আনার জন্য তখন সে ব্যবস্থা করার চেষ্টা করব।

ভারতে শেখ হাসিনার কোন স্ট্যাটাসে থাকছেস, জান‌তে চাইলে তৌ‌হিদ হো‌সেন ব‌লেন, এটা বরং ভারতীয়দের জিজ্ঞেস করুন। লাল পাসপোর্ট অটোম্যাটিকালি বাতিল হয়েছে। এটা ভারতীয়দের জিজ্ঞেস করুন কী স্ট্যাটাসে তিনি সেখানে আছেন।

বাংলা‌দে‌শে ভারতীয় প্রকল্প প্রস‌ঙ্গে তৌ‌হিদ হো‌সেন ব‌লেন, চলমান প্রকল্পগুলো তো আমাদের শেষ করতে হবে।

শেখ হাসিনার সরকারের পতনের পর ভারতীয় ঋণের একটি প্রকল্পের কাজ বন্ধ রয়েছে। কারণ, ওই প্রকল্পের ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান এফকনস ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের কর্মকর্তারা দেশে ফিরে যাওয়ায় আশুগঞ্জ থেকে আখাউড়া সীমান্ত পর্যন্ত প্রায় ৫০ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করার এই প্রকল্পের কাজ বন্ধ রয়েছে।

এ নিয়ে জানতে চাইলে তৌহিদ হোসেন বলেন, ভারতীয় বিভিন্ন প্রকল্পে যাঁরা ভারতীয় ছিলেন, তাঁরা ভীতি কাটিয়ে দ্রুতই ফিরবেন।

ভারতের সঙ্গে হওয়া বিগত সরকা‌রের সবশেষ সম‌য়ে করা সম‌ঝোতা স্মারক বর্তমান সরকার পুনর্বিবেচনা করবে কি না, জানতে চাইলে তৌ‌হিদ হো‌সেন ব‌লেন, এমওইউ চূড়ান্ত চুক্তি না। কাজেই এখানে আমাদের স্বার্থ সুরক্ষিত হয়েছে কি না, সেটি তো আমরা দেখতেই পারি। স্বার্থ রক্ষা করে যা করা দরকার আমরা করব।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top