অগ্নিঝুঁকি— নগরে বহুতল ভবন ও রেস্টুরেন্ট জরিপে নেমেছে সিডিএ

চাটগাঁ নিউজ ডেস্ক: ঢাকার বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পর বন্দরনগরী চট্টগ্রামের বহুতল ভবন ও রেস্টুরেন্টে অগ্নিঝুঁকি নিয়ে উদ্বেগ বেড়েছে। এই প্রেক্ষাপটে মঙ্গলবার (৫ মার্চ) চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) তাদের দুটি অথরাইজড জোনের নেতৃত্বে একটি জরিপ কার্যক্রম শুরু করেছে।

এ জরিপে ১০ তলার বেশি উচ্চতার ভবনগুলোর অগ্নিঝুঁকির ব্যাপারে অনুসন্ধান করা হবে। তবে যেসব ভবনে রেস্টুরেন্ট রয়েছে সেসব ভবন ১০ তলার কম হলেও সেখানে জরিপ পরিচালনা করবে সংস্থাটি।

সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, প্রাথমিকভাবে আমরা ১০ তলা থেকে শুরু করে সর্বোচ্চ উচ্চতার ভবনগুলো জরিপ করবো। তবে যেসব ভবনে রেস্টুরেন্ট রয়েছে সেগুলো কম উচ্চতার হলেও সেখানে অনুসন্ধান চালানো হবে। খুব শিগগিরই জরিপ শেষ হবে। এরপর ভবনগুলোর মধ্যে বেশি অগ্নিঝুঁকিতে থাকা ভবনের ব্যাপারে আগে অভিযান চালানো হবে । এরপর কম ঝুঁকিতে থাকা ভবনগুলোতে অগ্নিঝুঁকি হ্রাসে পদক্ষেপ নিতে সময় বেঁধে দেওয়া হবে।

জানা গেছে, সিডিএর অনুমোদন নিয়ে নগরে মোট ভবন নির্মিত হয়েছে ৩ লাখ ৮২ হাজার ১১১টি। এর মধ্যে একতলা ভবন রয়েছে ২ লাখ ৭৮ হাজার ৫টি, ২ থেকে ৫ তলা উচ্চতার ভবন রয়েছে ৯০ হাজার ৪৪৪টি, ৬ থেকে ১০ তলা উচ্চতার ভবন রয়েছে ১৩ হাজার ১৩৫টি। ১১ তলা থেকে ১৫ তলা ভবন রয়েছে ৪৩১টি, ১৬ তলা থেকে ২০ উচ্চতার ৮৬টি, ২০ তলা থেকে সর্বোচ্চ ৩৩ তলার ভবন রয়েছে ১০টি।

উল্লেখ্য, চট্টগ্রাম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের তথ্য মতে, ২০২১-২০২৩ এই তিন বছরে চট্টগ্রামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে পাঁচ হাজার ৯০৯টি। এসব ঘটনায় নিহত হয়েছেন ৩৪৭ জন।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top