৯ মে পর্যন্ত চুয়েট বন্ধ ঘোষণা, ফের আন্দোলনের ডাক

রাউজান প্রতিনিধি : নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। তবে, খোলা থাকবে আবাসিক হল। সিন্ডিকেট সভা শেষে শুক্রবার সন্ধ্যায় এই ঘোষণা আসে। তবে, এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আবারও আন্দোলনে যাওয়ার ডাক দিয়েছে চুয়েট শিক্ষার্থীরা।

শনিবার (২৬ এপ্রিল) বিকাল সাড়ে ৩টায় শুরু হওয়া চুয়েট সিন্ডিকেট সভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এমনটাই জানিয়েছেন চুয়েটের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম।

সহকারী রেজিস্ট্রার জানান, সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৯ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। ১২ মে থেকে পুনরায় সকল একাডেমিক কার্যক্রম শুরু হবে। তবে শিক্ষার্থীরা আইনশৃঙ্খলা পরিপন্থী কোনো কার্যকলাপে জড়াবে না এই মর্মে তাদের হলে থাকার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে, চুয়েট প্রশাসনের এই সিদ্ধান্তকে প্রত্যাখান করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। নাম প্রকাশে অনিচ্ছুক তাদের একজন বলেন, আমাদের দাবিগুলো পুরণ হয় নি। আমরা আন্দোলন চালিয়ে যাব। অনির্দিষ্টকালের জন্য আমরা সকল একাডেমিক কার্যক্রম বর্জন করছি। নিজের মধ্যে আলোচনা শেষে আন্দোলনের পরবর্তী ঘোষণা দিব।

এদিকে, আন্দোলনের স্থগিত করায় চুয়েটের অবস্থা এখন অনেকটা স্বাভাবিক। বৃহস্পতিবার রাত থেকেই যান চলাচল করছে চট্টগ্রাম কাপ্তাই সড়কে।

এর আগে বৃহস্পতিবার বিকাল ৫টার মধ্যে ছাত্রদের এবং ২৬ এপ্রিল (শুক্রবার) সকাল ১০টার ছাত্রী হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়। এ ঘোষণার পর শিক্ষার্থীরা ক্যাম্পাসে আটকে থাকা শাহ আমানত পরিবহনের দুটি বাসে আগুন দেন। এরপর সকল একাডেমিক ভবন ও এডমিনিস্ট্রেশন ভবনে তালা দিয়ে ভিসিকে অবরুদ্ধ করে রাখেন। বিকাল পাঁচটার দিকে চুয়েট শিক্ষক অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন দোলন, সহকারী অধ্যাপক সৈয়দ মাসরুর আহমেদসহ কয়েকজন শিক্ষককে লাঞ্ছিত করেন আন্দোলনরত শিক্ষার্থীদের একটি অংশ। এছাড়াও তারা সিপ্লাস প্রতিনিধির ক্যামরা, আজাদী প্রতিনিধির মাইক্রোফোন কেড়ে নেন এবং ডিবিসির প্রতিবেদকের সাথে দূর্ব্যবহার করেন।

গত সোমবার বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী চুয়েটের পুরকৌশল বিভাগের দুই শিক্ষার্থী তৌফিক ও শান্ত মারা যায়। এতে গুরুতর আহত হন হিমু নামে আরেক শিক্ষার্থী। এরপর থেকেই সহপাঠী নিহতের প্রতিবাদে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top