২০৪১ সালে বাংলাদেশের পরিচয় হবে উদ্ভাবনী দেশ: পলক

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উদ্ভাবনী দেশ হিসেবে পরিচয় করানোর লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। এ জন্য স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

শুক্রবার (২৮ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইবিএ এবং আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বিশ্বব্যাংকের অর্থায়নের প্রকল্প ইনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট (ইডিজিই) আয়োজিত অ্যাডভান্সড সার্টিফিকেট ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস (এসিএমপি ৪.০) কোর্সে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে আইসিটি প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ বলেন, স্মার্ট বাংলাদেশ ২০৪১ মাস্টারপ্ল্যানের চার স্তম্ভ: স্মার্ট সিটিজেন, স্মার্ট অর্থনীতি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটির উপর ভিত্তি করে সুপরিকল্পিত কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। এসব কর্মসূচির বাস্তবায়নে নাগরিকদের উদ্ভাবনী শক্তির বিকাশের উপর গুরুত্ব দেয়া হবে। যাতে ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশের পরিচয় হয় উদ্ভাবনী জাতি হিসেবে।

তিনি বলেন, সরকার এরই মধ্যে স্মার্ট সিটিজেন গড়ে তোলার জন্য স্মার্ট লিডারশিপ একাডেমি (এসএলএ) প্রতিষ্ঠা করেছে। অচিরেই সেন্টার ফর ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভলুশন প্রতিষ্ঠা করা হবে।

Scroll to Top