হালদায় বিপন্ন প্রজাতির মৃত গাঙ্গেয় ডলফিন উদ্ধার

চাটগাঁ নিউজ ডেস্ক : দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদায় অতি বিপন্ন প্রজাতির একটি গাঙ্গেয় ডলফিনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) হালদা নদীর হাটহাজারী অংশের গড়দুয়ারা এলাকা থেকে মৃত ডলফিনটি উদ্ধার করা হয়। উদ্ধার ডলফিনটির দৈর্ঘ্য ৭ ফুট, ওজন প্রায় ৯৯ কেজি।

হালদা বিশেষজ্ঞ ড. মঞ্জুরুল কিবরিয়া জানান, দীর্ঘ দেড় বছরের বেশি সময় ধরে হালদায় গাঙ্গেয় ডলফিনের মৃত্যু না হলেও এই ডলফিনটি বয়সজনিত কারণে মারা যেতে পারে। তবে দুঃখজনক হলেও সত্য যে বাংলাদেশ বন বিভাগ ঢাকায় বসে হালদা নদীর ডলফিন নিয়ে ভালই প্রজেক্ট বাণিজ্য করছে। কিন্তু মাঠ পর্যায়ে হালদা নদীর ডলফিন সংরক্ষণে কোন ভূমিকা রাখছে না। এমনকি ডলফিনের মৃত্যুতে টেলিফোন করেও তাদের কোন রেসপন্স পাওয়া যায়নি।

তিনি বলেন, ডলফিন রক্ষার দায়িত্ব বন বিভাগকে দেয়াটা আত্মঘাতী সিদ্ধান্ত ছাড়া আর কিছুই নয়। সুতরাং আমাদের দাবি বিপন্ন তালিকাভুক্ত বাংলাদেশের জলজ স্তন্যপায়ী প্রাণী ডলফিন সংরক্ষণের দায়িত্ব বিশেষ ভাবে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের উপর হস্তান্তর করার দাবি জানাচ্ছি।

জানা গেছে, বিভিন্ন কারণে হালদায় এ পর্যন্ত ৪১টি ডলফিনের মৃত্যু হয়েছে৷সর্বশেষ ২০২২ সালের ৩ নভেম্বর একটি ডলফিনের মৃত্যু হয়েছিল।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top