হালদায় ডিম ছেড়েছে মা মাছ

চাটগাঁ নিউজ ডেস্ক : দেশের প্রধান প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হিসেবে ঘোষিত চট্টগ্রামের হালদা নদীতে নমুনা ডিম ছেড়েছে কার্প জাতীয় মা মাছ। গতকাল বজ্রসহ বৃষ্টির পর আজ মঙ্গলবার (৭ মে) নদীর রাউজান অংশের মইশকরম এলাকার চইল্যাখালিতে নমুনা ডিম পাওয়ার কথা জানান ডিম সংগ্রহকারীরা।

স্থানীয়রা জানায়, সকাল ৬ টার সময় ভাটার শেষে দিকে হালদা নদীর রাউজান অংশের মইশকরম এলাকার চইল্যাখালিতে ডিম সংগ্রহকারী বালতিসহ সরঞ্জাম নিয়ে হালদার পাড়ে জড়ো হয়ে ডিম সংগ্রহ করে।

মৎস্য বিভাগের তথ্যমতে, প্রাকৃতিকভাবে হালদা নদীতে ডিম ছাড়ার জন্য পূর্ণিমা বা অমাবস্যার তিথিকে বেছে নেয় কার্পজাতীয় মাছেরা। পাশাপাশি পর্যাপ্ত বৃষ্টিপাত, উজান থেকে নেমে আসা পানি প্রবাহেরও প্রয়োজন হয়। এ বছরের এপ্রিল মাস শুরু হওয়ার পর এরই মধ্যে পাঁচটি ‘‌জো’ চলে যায়। পর্যাপ্ত বৃষ্টি না হওয়াসহ নদীতে উপযুক্ত পরিবেশ সৃষ্টি না হওয়ায় ডিম ছাড়েনি মা মাছ।

ডিম সংগ্রহকারী পাকিরাম দাশ, হরিরন্জন দাশ, সন্তোষ দাশ, সুজিত দাশ এবং সুনিলদাশ ১১ টি নৌকার মাধ্যমে ডিম সংগ্রহ করেন। প্রতিটি নৌকায় গড়ে ২ থেকে ২.৫ বালতি করে ডিম সংগ্রহ করেন। উল্লেখ্য ৬ মে থেকে ১০ মে পর্ষন্ত হালদায় কার্পজাতীয় মাছের ডিম ছাড়ার অমাবস্যার জোঁ চলছে।

বিষয়টি নিশ্চিত করে হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের প্রধান ড. মো. শফিকুল ইসলাম চাটগাঁ নিউজ ডটকমকে বলেন, গতকাল বজ্রসহ প্রচুর বৃষ্টিপাতের পর আজ সকাল থেকে হালদা নদীতে ডিম ছেড়েছে কার্পজাতীয় মা মাছ। নদীতে পাহাড়ি ঢল ও জোয়ারের সময়ে পুরোদমে নদীর বিভিন্ন স্থানে ডিমের উপস্থিতি দেখা যায়। ডিম আহরণের জন্য অনেক দিন ধরে মৎস্য বিভাগ ও জেলেরা প্রস্তুতি নিয়ে রেখেছিল।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top