হজ্বযাত্রীদের ইমিগ্রেশন বাংলাদেশে সম্পন্ন করায় সৌদি সরকারকে ধন্যবাদ জানালেন রাষ্ট্রদূত

সৌদি আরব প্রতিনিধি: মক্কা রোড ইনিশিয়েটিভের অধীনে এ বছর বাংলাদেশ থেকে সকল হজ্বযাত্রীদের বিমানে উঠার আগে বাংলাদেশেই ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে বলে সৌদি সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)।

তিনি আজ ইসলামী সহযোগিতা সংস্থা (ও আই সি) এর হজ্ব ব্যবস্থাপনা নিয়ে বিশেষ সভায় এ ধন্যবাদ জানান। সভায় সৌদি হজ্ব ও ওমরা বিষয়ক মন্ত্রী ড. তৌফিক বিন ফাউযান আল রাবিয়া সভাপতিত্ব করেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, এ বছর বাংলাদেশ থেকে প্রায় ১ লক্ষ ২২ হাজার হজ্বযাত্রী পবিত্র হজ্বে অংশগ্রহণ করবে যাঁদের সকলের ইমিগ্রেশন বাংলাদেশে সম্পন্ন হচ্ছে। যা হজ্বযাত্রীদের সৌদি আরবে আগমনকে ঝামেলামুক্ত ও নির্বিঘ্ন করেছে। হজ্ব সংক্রান্ত অটোমেশন ও অনলাইন ব্যবস্থাপনা হজ্ব ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে। রাষ্ট্রদূত বলেন, আমি প্রথম কয়েকটি হজ্ব ফ্লাইটে আমাদের হজ্বযাত্রীদের সাথে কথা বলেছি এবং তারা সবাই এই ব্যবস্থায় তাদের সন্তুষ্টি প্রকাশ করেছে।

রাষ্ট্রদূত বলেন, প্রতি বছর সুন্দরভাবে হজ্ব আয়োজনের জন্য মুসলিম উম্মাহ দুই পবিত্র মসজিদের হেফাজতকারী সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও ক্রাউন প্রিন্স প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ। মক্কায় সারা বিশ্বের মুসলিম উম্মাহর বৃহত্তম সমাবেশ পরিচালনা করা একটি বিশাল দায়িত্ব। সৌদি আরব ভিশন ২০৩০ এর অধীনে হজ্ব ও ওমরাহ ব্যবস্থাকে আধুনিকীকরণ করেছে যা মানুষের হজ্ব ও ওমরাহকে সহজসাধ্য ও আরামদায়ক করে তুলেছে।

সভার শুরুতে, সৌদি হজ্জ্ব ও উমরাহ বিষয়ক মন্ত্রী ২০২৩ সালের হজ্জ্ব ব্যবস্থাপনার উপর একটি ব্রিফিং প্রদান করেন। রাষ্ট্রদূত পবিত্র হজ্ব ব্যবস্থাপনাকে সফল করতে সৌদি আরবের প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থন জ্ঞাপন করেন ও এর সফলতা কামনা করেন। ও আই সির এ সভায় বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিরা যোগ দেন। সভায় ও আই সির মহাসচিব হিসেন ব্রাহিম তাহা উপস্থিত ছিলেন।

Scroll to Top