সৌদি আরবসহ কয়েকটি দেশে ঈদের ছুটি ঘোষণা

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্কঃ আসন্ন ঈদ-উল-ফিতর সন্নিকটে। এ উৎসবকে ঘিরে বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও ঘোষণা হয়েছে ছুটির। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের চাকরিজীবীরাও পাচ্ছেন লম্বা ছুটি।

হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী আরবি মাস ২৯ বা ৩০ দিনে হয়। মাস কয় দিনে হবে, তা নির্ভর করে নতুন চাঁদ দেখার ওপর। বাংলাদেশে আজ ২৮ রমজান চলছে। আগামীকাল শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করা হবে। তবে এবার রমজান মাস ৩০ দিন হওয়ার সম্ভাবনাই বেশি।

ঈদ উপলক্ষে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কাতার, ওমান, কুয়েত ও বাহরাইনে ছুটি ঘোষণা করা হয়েছে। ইউএই সরকারের ঘোষণা অনুযায়ী, দেশটির সরকারি চাকরিজীবীরা আজ সোমবার থেকে ১৪ এপ্রিল রবিবার পর্যন্ত ছুটি পাচ্ছেন। আর গতকাল রবিবার ও আগের দিন শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় দেশটির সরকারি কর্মচারীরা ছুটি পাচ্ছেন মোট ৯ দিন। বেসরকারি চাকরিজীবীরা ২৯ রমজান থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত ছুটি পাচ্ছেন।

সৌদি আরবে বেসরকারি চাকরিজীবীদের জন্য ৯ এপ্রিল থেকে ছুটি ঘোষণা করা হয়েছে। সাপ্তাহিক ছুটি মিলিয়ে তাঁরা ঈদের ছুটি পাবেন ১৩ এপ্রিল পর্যন্ত মোট পাঁচ দিন। আর দেশটির সরকারি কর্মকর্তা–কর্মচারীরা ছুটি পেয়েছেন ৭ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত। তাঁরা পরদিন ১৬ এপ্রিল থেকে কাজে যোগ দেবেন।

ওমানে সরকারি ও বেসরকারি চাকরিজীবীরা আগামীকাল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ছুটি পাচ্ছেন। কুয়েতেও একই মেয়াদে ছুটি পাচ্ছেন দেশটির চাকরিজীবীরা। বাইরাইনে ছুটির ঘোষণা দিয়েছেন দেশটির যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আল খলিফা। সে অনুযায়ী, দেশটিতে ঈদের দিন ও পরের দুই দিন সব সরকারি অফিস ও মন্ত্রণালয় বন্ধ থাকবে।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top