সুস্বাদু কাঁঠালের পাটিসাপটা

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক : গ্রীষ্মের অন্যতম রসালো ফল কাঁঠাল। এই সময়ে অনেকেই অনেকভাবে কাঁঠাল খেয়ে থাকেন। কেউ কেউ মুড়ি দিয়ে, কেউবা জাউভাত দিয়ে।

তবে ঘরে পাকা কাঁঠাল থাকলে এই বৃষ্টির দিনে বানিয়ে ফেলতে পারেন পাটিসাপটা পিঠা। সহজ এবং ঘরে থাকা দু-একটা উপকরণ দিয়ে ঝটপট তৈরি করতে পারেন এই সুস্বাদু পিঠা। চলুন জেনে নিই কাঁঠালের পাটিসাপটার রেসিপি –

প্রথম ধাপ: পাকা কাঁঠালের রোয়া বা কোষ ২৫-৩০টি নিয়ে নিন। এবার এগুলোর বীজ ছাড়িয়ে নিতে হবে। তারপরে একটি চালনিতে চেলে কাঁঠালের রোয়াগুলো রস করে নিন।

দ্বিতীয় ধাপ: এক কাপ পরিমাণ আতপ চাল নিয়ে ভালোভাবে ধুয়ে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপরে চালগুলো পানি ঝরিয়ে ব্লেন্ডারে গুঁড়ো করে নিন। ব্লেন্ডারের জারে চালের গুঁড়োর সঙ্গে কাঁঠালের রস মেশান। তারপর তিন টেবিল চামচ পরিমাণ চিনি মিশিয়ে নিন।

স্বাদমতো লবণ দিন। এবং আধা কাপ পরিমাণ পানি দিয়ে দিন। এবার সবগুলো উপকরণ খুব ভালোভাবে ব্লেন্ড করে একটি বাটিতে  মিশ্রণটি নিয়ে নিন। এর মধ্যে সামান্য পরিমাণ খাবার সোডা মেশান।

তৃতীয় ধাপ: চুলায় একটি প্যান বসিয়ে দিন এবং জ্বাল মাঝারি আঁচে রাখুন। এবার প্যানে একটু তেল ব্রাশ করে নিন। এক চামচ পরিমাণ মিশ্রণ প্যানে দিয়ে দিন। এরপর চামচের সাহায্যে মিশ্রণটাকে ছড়িয়ে দিন। এক থেকে দেড় মিনিট জ্বাল করে নিন। পিঠা উল্টানোর আগে সামান্য পারিমাণ তেল ব্রাশ করে দিন।

এ পর্যায়ে পিঠা উল্টে দিতে হবে। পিঠার দুইপাশ সামান্য বাদামি রঙের হয়ে আসলে চামচের সাহায্যে চেপে চেপে রোল করে পাটিসপটা পিঠার আকার দিয়ে দিন।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top