সারাদেশে যাচ্ছে ফটিকছড়ির কাঁঠাল

ফটিকছড়ি প্রতিনিধি : চট্টগ্রামের ফটিকছড়িতে জমে উঠেছে কাঁঠালের বাজার। প্রতিদিন লক্ষ লক্ষ টাকার কাঁঠাল বিক্রি হচ্ছে উত্তর ফটিকছড়ির হাটবাজার গুলোতে। এ উপজেলার কাঁঠাল যাচ্ছে সারা দেশে। এদিকে উপজেলায় কাঁঠালের ভাল ফলন হয়েছে। গাছে গাছে শোভা পাচ্ছে অসংখ্য কাঁঠাল, খুশি চাষিরাও।

জানা যায়, উপজেলার বিভিন্ন স্থানে বিশেষ করে পাহাড়ি এলাকাগুলোতে কাঁঠাল ভাল ফলে। তাই এলাকার লোকেরা বাগান করা ছাড়াও বসত ভিটায় কাঁঠাল গাছ রোপণ করে নিজেদের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে।

উপজেলা সূত্রে জানা যায়, উপজেলার বাগানবাজার,দাঁতমারা ও নারায়ণহাট ইউনিয়নে কাঁঠালের চাষ সবচেয়ে বেশি হয়। ইতিমধ্যে উত্তর ফটিকড়ির হাটবাজারগুলো দেশের বিভিন্ন অঞ্চলের পাইকারি ব্যবসায়ীদের সমাগমে সরব হয়ে উঠেছে। বিশেষ করে এ অঞ্চলের উৎপাদিত কাঁঠাল সংগ্রহ করে নিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা।

সরেজমিনে দেখা যায়, উত্তর ফটিকছড়ির কাজিরহাট, মির্জারহাট, নারায়নহাট, শান্তিরহাট, দাঁতমারা বাজার,চিকনছড়া বাজার, কয়লা বাগান বাজার, বালুটিলা ও হেঁয়াকো বাজারে কাঁঠাল আর কাঁঠাল। বিশেষ করে হেঁয়াকো বাজার হচ্ছে কাঁঠালের অন্যতম প্রধান বাজার । অন্যান্য বাজারের চেয়ে এ বাজারে যাতায়াত সুবিধা ভাল তাই এ বাজারে পাইকারি ব্যবসায়ীদের সমাগম বেশি । কাঁঠালও বিক্রি হয় ভালো। চট্টগ্রাম শহর, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকারি ব্যবসায়ীরা এসে কাঠাল ক্রয় করে নিয়ে যায়।

নোয়াখালী থেকে আসা পাইকারি ব্যবসায়ী নুরুল আলম বলেন, প্রতিবছরই ফটিকছড়ি থেকে কাঁঠাল ক্রয় করতে আসি। দামে ভাল এবং প্রচুর কাঁঠাল পাওয়া যায় বিধায় এখানে আসি। চট্টগ্রাম শহর থেকে আসা ব্যবসায়ী আবুল কালাম বলেন, ফটিকছড়ির কাঁঠালের আলাদা খ্যাতি রয়েছে । ফটিকছড়ির কাঁঠাল বললে ভাল বিক্রি হয়।

স্থানীয় ব্যবসায়ী নুরু হোসেন মিয়া বলেন, হেঁয়াকো বাজার থেকে কাঁঠাল ক্রয় করে পাশের জেলা ফেনী, কুমিল্লা, নোয়াখালীসহ বিভিন্ন স্থানে কাঁঠাল বিক্রি করে প্রতি মৌসুমে প্রায় দুই লক্ষ টাকা আয় করে থাকি।

হেঁয়াকো এলাকার বাসিন্দা ও স্থানীয় ইউপি সদস্য মুহাম্মদ কামাল উদ্দিন বলেন,অন্যান্য ফসলের চেয়ে কাঁঠাল উৎপাদনে খরচ কম। কাঁঠাল চাষ লাভজনক হওয়ায় এ অঞ্চলের প্রায় চাষি এখন কাঁঠাল চাষের প্রতি ঝুঁকছে। কাঁঠাল চাষ করে অনেকেই নিজেদের পায়ে দাঁড়িয়েছে।

উপজেলা কৃষি অফিসার হাসানুজ্জামান বলেন, ফটিকছড়ির মাটিতে মৌসুমী ফলমুল ভাল ফলে। বিশেষ করে কাঁঠাল চাষে এ মাটি অত্যন্ত উপযোগী। কাঁঠালের ভাল ফলন হয়েছে। এ মাটিতে কাঁঠালের ফলন ভালো হয় বিধায় চাষিদের আমরা যথাযথ পরামর্শ ও নির্দেশনা দিয়ে থাকি। সফল চাষিদের দেখাদেখি বাণিজ্যিকভাবে কাঁঠাল চাষে এখন অনেকে এগিয়ে আসছেন।

চাটগাঁ নিউজ/আনোয়ার/এআইকে

Scroll to Top