সাকিবই হচ্ছেন অধিনায়ক, তবে মানতে হবে ‘শর্ত’!

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ওয়ানডে বিশ্বকাপের দুই মাসও বাকি নেই। তার আগে আগামী মাসেই টাইগারদের এশিয়া কাপ মিশন। এর পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আসবে নিউজিল্যান্ড।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আছে জটিল সংকটে, এই তিন ওয়ানডে লড়াইয়ের জন্য অধিনায়ক দেওয়া হবে নাকি দীর্ঘমেয়াদি! দলনেতা হিসেবে সবার ওপরে আছে সাকিব আল হাসানের নাম। মূলত তার সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত জানাবে বিসিবি।

বিসিবির একটি সূত্রে জানা গেছে, সাকিবের জন্য প্রথম প্রশ্ন থাকবে তিনি কি তিন ফরম্যাটে দীর্ঘমেয়াদে দায়িত্ব নেবেন নাকি আপাতত আপৎকালীন দলনেতা হয়ে নেতৃত্ব দেবেন বিশ্বকাপ পর্যন্ত!

সূত্রটি জানায়, ‘এখন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনই সাকিব আল হাসানের সঙ্গে কথা বলবেন।

মূল আলোচনা হবে তিনি আসলে ওয়ানডে দলের দায়িত্ব কত দিন নেবেন তা নিয়ে! এ ছাড়া তিন ফরম্যাটে নেতৃত্ব দেবেন কিনা তাও জানা হবে। বিশ্বকাপ শেষে ডিসেম্বরে নিউজিল্যান্ডে সফর আছে। সেখানে দলের নেতৃত্ব দেবেন কিনা জানা দরকার আছে।

কারণ সেই সময় তিনি আবুধাবি লিগে খেলতে চুক্তিবদ্ধ। এ ছাড়া তিনি রাজি হলে বিসিবিরও কিছু শর্ত থাকবে সেগুলো তিনি মানবেন কিনা সেটি আলোচনার বিষয়।

তবে দল নির্বাচকরা ঠিক করলেও অধিনায়ক নির্বাচনের পুরো দায়িত্ব এখন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের হাতে। তিনি সাকিবের সঙ্গে কথা বলেই চূড়ান্ত করবেন।

জানা গেছে, এমনও হতে পারে সাকিব টেস্টের নেতৃত্ব ছেড়ে শুধু ওয়ানডে আর টি-টোয়েন্টির দায়িত্ব নিতে পারেন।

সাকিবের সঙ্গে আলোচনায় মূল প্রতিবন্ধকতা কোথায় তা নিয়ে বিসিবির একটি সূত্র জানায়, ‘সাকিব সারাবিশ্বে টি-টোয়েন্টি লিগে খেলে বেড়ায়। তিন ফরম্যাটে তিনি অধিনায়ক থাকলে সব টুর্নামেন্টে খেলতে পারবেন না। মূলত সেটি তিনি করবেন কিনা তাই আলোচনার বিষয়। যেটাকে মূল প্রতিবন্ধকতা বলা যেতে পারে। আবার তার পারিবারিক জীবন আছে। স্ত্রী-সন্তানরা থাকে যুক্তরাষ্ট্রে। সেখানেও তাকে সময় দিতে হবে।

সাকিব যদি তিন ফরম্যাটে নেতৃত্ব দিতে রাজি না হন তা হলে বিকল্প রাস্তা কি! লিটন দাস আর মেহেদী হাসান মিরাজের হাতে দলের দায়িত্ব তুলে দেওয়া।

Scroll to Top