সরকারি নলকূপ ইউপি চেয়ারম্যানের ব্যবসায়ী প্রতিষ্ঠানে!

আনোয়ারা প্রতিনিধি : চট্টগ্রামের আনোয়ারা সদর ইউনিয়নের চেয়ারম্যান অসীম কুমার দেব বিরুদ্ধে গরিব অসহায়দের জন্য সরকারি বরাদ্দের গভীর নলকূপ নিজের ব্যবসায় প্রতিষ্ঠানে বসানোর অভিযোগ উঠেছে। প্রান্তিক জনগোষ্ঠী, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য সরকারের দেওয়া গভীর নলকূপ দ্য কিং অব আনোয়ারা কনভেনশন হল নামের চেয়ারম্যানের ব্যবসায় প্রতিষ্ঠানে বসানোর কারণে সমালোচনার ঝড় ওঠেছে। ওই প্রতিষ্ঠানে তিনি ছাড়া বারশত ইউপি চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহও অংশীদার বলে জানা গেছে।

জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তর সূত্র জানায়, সারাদেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পে আনোয়ারা উপজেলায় ২০২৩-২০২৪ অর্থবছরে ২৮৬টি গভীর নলকূপ বরাদ্দ দেওয়া হয়েছে। নলকূপগুলোর মধ্যে ৫০ শতাংশ স্থানীয় সংসদ সদস্যের সুপারিশে বাকিগুলো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জনস্বাস্থ্য প্রকৌশলীদের সমন্বয়ে গঠিত কমিটির সুপারিশে তালিকাভুক্ত করা হয়। পরে উপজেলা পরিষদ থেকে চূড়ান্ত অনুমোদন পেয়ে কার্যাদেশ দেয়া হয়। এরমধ্যে আনোয়ারা সদর ইউনিয়নের চেয়ারম্যান অসীম কুমার দেব ১১টি বরাদ্দ পায়। এ নলকূপগুলো বসানোর ক্ষেত্রে প্রান্তিক জনগোষ্ঠী, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান অগ্রাধিকার পাওয়ার কথা থাকলেও নিজ ব্যবসায় প্রতিষ্ঠানে বসিয়েছেন ওই চেয়ারম্যান।

এ বিষয়ে জানতে চাইলে আনোয়ারা সদর ইউনিয়নের চেয়ারম্যান অসীম কুমার দেব বলেন, সরকারি টিউবওয়েল নিজের মালিকাধীন প্রতিষ্ঠানে দিয়েছি তাতে কী হয়েছে। সেখানেও মানুষ সেবা পাবে।

আনোয়ারা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী প্রিয়াংকা চাকমা বলেন, আনোয়ারা সদর ইউনিয়নে দেওয়া বরাদ্দ থেকে স্থানীয় চেয়ারম্যান নলকূপটি নিজ মালিকানাধীন ব্যবসায় প্রতিষ্ঠানে বসিয়েছেন। তবে এসব নলকূপ ব্যক্তিগত ব্যবসায় প্রতিষ্ঠানে বসানোর নিয়ম নেই। সরকারি নিয়ম অনুযায়ী প্রতি দশ পরিবার মিলে একটি নলকূপ পায়। এ নলকূপটি যেকোনো একজনের বাড়ির আঙিনায় বসাতে হয়। প্রতি ঘরে বসানোর সুযোগ নেই। তবে স্থানীয় এমপি মহোদয় ও জনপ্রতিনিধিরা যেভাবে চাহিদাপত্র দেন আমরা সেভাবেই বরাদ্দ দিই। যেখানে উনারা ভালো মনে করেন সেখানেই বরাদ্দ দেন। এক্ষেত্রে আমাদের কিছুই করার থাকে না।

এ বিষয়ে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন বলেন, সরকারি নলকূপ ইউপি চেয়ারম্যানের ব্যবসায় প্রতিষ্ঠানে বসানোর বিষয়ে জানা ছিল না। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

চাটগাঁ নিউজ/সাজ্জাদ/এসএ

Scroll to Top