সংস্কার হচ্ছে কালুরঘাট সেতু, চলবে ফেরী

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: আগস্টে শুরু হচ্ছে পুরানো কালুরঘাট সেতুর সংস্কার কাজ। সেতুটির ওপর দিয়ে ট্রেনের পাশাপাশি দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী ও পটিয়াগামী গাড়িও চলাচল করে।

কক্সবাজার রুটের ভারী ইঞ্জিনের ট্রেন চলাচলের জন্য সেতুটি মেরামত করা হচ্ছে বলে জানিয়েছে রেলওয়ের প্রকৌশল বিভাগ। বর্তমানে এই সেতুতে ১০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করে।

সংস্কারের পর ৫০-৬০ কিলোমিটার গতিতে ট্রেন চলতে পারবে।

এদিকে সড়ক ও জনপথ বিভাগ বিকল্প পথ হিসেবে যানবাহন পারাপারের জন্য কালুরঘাটে কর্ণফুলী নদীতে ৩টি ফেরি চালু করেছে। এর মধ্যে দুটি ফেরি সার্বক্ষণিক চলাচল করবে এবং আরেকটি থাকবে অতিরিক্ত। এই ফেরি দিয়ে পারাপারের জন্য দিতে হবে যানবাহনের টোল।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) চট্টগ্রাম অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ জাহেদ হোসেন জানান, ফেরির টোল হার অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়। আগামী সপ্তাহে কালুরঘাট সেতুতে যান চলাচল পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে। ওইসময় ফেরি দিয়ে গাড়ি চলাচল শুরু হবে।

তথ্যানুযায়ী, ট্রেইলারের জন্য ৫৬৫ টাকা, কৃষিকাজে ব্যবহৃত যানবাহনের (পাওয়ার টিলার, ট্রাক্টর) জন্য ১৩৫ টাকা, ভারী ট্রাক বা কাভার্ড ভ্যানের জন্য ৪৫০ টাকা, মাঝারি ট্রাক ২২৫ টাকা, ছোট ট্রাক ১৭০ টাকা, বড় বাস ২০৫ টাকা, মিনিবাস ১১৫ টাকা, মাইক্রোবাস ও পিকআপ ৯০ টাকা, ব্যক্তিগত গাড়ি (প্রাইভেট কার) ৫৫ টাকা, ব্যাটারিচালিত তিন ও চার চাকার গাড়ির জন্য ২৫ টাকা, মোটরসাইকেলের জন্য ১০ টাকা, রিকশা-ভ্যান- বাইসাইকেল ও ঠেলাগাড়ির জন্য ৫ টাকা করে টোল দিতে হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা বলেন, প্রকৌশল বিভাগ ৪৩ কোটি টাকা ব্যয়ে এই সেতু সংস্কার করছে। এজন্য ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এর সঙ্গে চুক্তি হয়েছে।

Scroll to Top