সংখ্যালঘুদের বাড়ি-ঘরে হামলার প্রতিবাদে চট্টগ্রামে সমাবেশ

চাটগাঁ নিউজ ডেস্ক : দেশের বিভিন্ন স্থানে ‘হিন্দু সম্প্রদায়ের মানুষের বাড়িঘরে হামলার প্রতিবাদে’ চট্টগ্রামে সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে।

শনিবার (১০ আগস্ট) নগরীর চেরাগী পাহাড় মোড়ে হওয়া এই কর্মসূচিতে হাজারো মানুষ অংশ নেন। সড়ক অবরোধের কারণে মোড়ের তিনদিক থেকেই গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।

কর্মসূচিতে সনাতন ধর্মবলম্বীদের বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য দেন। তারা বলেন, দেশের বিভিন্ন স্থানে হিন্দুসহ জাতিগত সংখ্যালঘুদের মন্দিরে হামলা, বাড়িঘরে অগ্নিসংযোগ, হত্যা, ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাটের ঘটনা ঘটেছে। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে দ্রুত সময়ের মধ্যে এসব ঘটনার বিচার করতে হবে। দেশে সংখ্যালঘু নির্যাতন বন্ধ না হলে, বিচার না হলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।

প্রায় দুই ঘণ্টা ধরে চলা এই কর্মসূচিতে অনেকেই মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানান। তাদের অনেকের হাতেই ছিল প্ল্যাকার্ড। সেখানে লেখা ছিল ‘আমরা কেন স্বাধীন নই’, ‘আমার মন্দিরে হামলা কেন?’, ‘দেশ ছাড়তে হুমকি কেন? রাষ্ট্র জবাব চাই’, ‘মানবসেবা যাদের ধর্ম তাদের ওপর হামলা কেন?’, ‘বাঁচতে হলে লড়তে হবে, আঘাত আসবে যেখানে প্রতিরোধ হবে সেখানে’।

৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর বিভিন্ন জেলায় আওয়ামী লীগের কার্যালয়, দলটির নেতাদের ঘরবাড়ি, অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান ভেঙে দেওয়া হয়, কোথাও কোথাও আগুন দেওয়া হয়। এসবের মধ্যে আওয়ামী লীগের হিন্দু নেতাদের সহায়-সম্পত্তিও রয়েছে। তবে চট্টগ্রামে হিন্দু সম্প্রদায়ের মন্দির কিংবা বাড়িঘরে হামলার কোনো ঘটনা এখন পর্যন্ত শোনা যায়নি। প্রায় প্রতিরাতেই অন্য সম্প্রদায়ের মানুষেরা মন্দির, প্যাগোড়া, গীর্জা পাহারা দিয়ে যাচ্ছেন।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top